Law Aid: রাজ্যে প্রথম, হুগলির এই পঞ্চায়েতে শুরু হচ্ছে 'দুয়ারে আইনি পরামর্শ'

প্রতি মাসে একদিন করে আইনি পরামর্শ দেওয়ার ব্যবস্থা করা হবে। যদিও গ্রাম পঞ্চায়েত প্রধান অচ্ছেলাল যাদব জানিয়েছেন, সাহায্যপ্রার্থীদের কথা এবং সংখ্যা মাথায় রেখে পরামর্শ শিবিরের দিন বাড়ানো হবে। মাসের শেষ শনিবার দুয়ারে আইনি পরামর্শের শিবির চলবে

Updated By: Feb 23, 2023, 05:14 PM IST
Law Aid: রাজ্যে প্রথম, হুগলির এই পঞ্চায়েতে শুরু হচ্ছে 'দুয়ারে আইনি পরামর্শ'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুয়ারে সরকারে সাধারণ পরিষেবা, স্বাস্থ্য পরিষেবার পরে এবার আইনি পরামর্শের শিবির। সাধারণ মানুষকে আইনি জটিলতায় সাহায্য করতে উদ্যোগী হয়েছে হুগলি জেলার শ্রীরামপুর-উত্তরপাড়া ব্লকের কানাইপুর গ্রাম পঞ্চায়েত। পঞ্চায়েত এলাকার বাসিন্দাদের কাছে প্রয়োজনীয় উন্নত আইনি পরামর্শ দিতে তৎপর হয়েছে গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ। এলাকার মানুষদের কাছে আইনি পরামর্শ দিতে শহরের আইনজীবীদের গ্রামে নিয়ে আসার ব্যবস্থা করা হচ্ছে পঞ্চায়েতের তরফে।

আরও পড়ুন-দরজায় ধাক্কাধাক্কি করেও সাড়া মিলছিল না, ডাইনিং রুম থেকে উদ্ধার মা ও ২ মেয়ের দেহ 

কলকাতা হাইকোর্ট, হুগলি জেলা আদালত এবং শ্রীরামপুর মহকুমা আদালতের আইনজীবীরা ওই পরামর্শ শিবিরে হাজির থাকবেন বলে জানিয়েছেন কানাইপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান অচ্ছেলাল যাদব। গ্রাম পঞ্চায়েতের সদস্যেরা এ নিয়ে সপ্তাহ খানেক আগে একসঙ্গে প্রস্তাব গ্রহণ করেছেন। এর আগে দুয়ারে সরকার কর্মসূচি গ্রহণ করে সরকারি প্রকল্পের পরিষেবা পৌঁছে দেওয়া হয়েছে। ক্যাম্প খুলে স্বাস্থ্য পরিষেবাও দেওয়া হয়েছে। এ বার আইনি পরামর্শ শিবির করা হবে। 

আগামী ২৫ ফেব্রুয়ারি শনিবার দুয়ারে আইনি পরামর্শ শিবির শুরু হবে। প্রথম দিন কানাইপুর গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে শিবির করবেন হুগলি জেলা আদালত এবং শ্রীরামপুর মহকুমা আদালতের আইনজীবীরা। আপাতত ঠিক হয়েছে প্রথমদিন মোট ১২ জন আইনজীবী হাজির থাকবেন। সকাল ১১টা থেকে তাঁরা শিবিরে পরামর্শ দেবেন। শিবিরে আইনি পরামর্শের পরিষেবা নিতে গেলে আগে থেকে নাম নথিভুক্ত করতে হবে। তারপরে নিয়ম মেনে আবেদকদের ডেকে সাহায্য দেওয়া হবে। প্রয়োজন হলে কলকাতা হাইকোর্টের সিনিয়র আইনজীবীদের সাহায্য নেওয়া হবে।

প্রতি মাসে একদিন করে আইনি পরামর্শ দেওয়ার ব্যবস্থা করা হবে। যদিও গ্রাম পঞ্চায়েত প্রধান অচ্ছেলাল যাদব জানিয়েছেন, সাহায্যপ্রার্থীদের কথা এবং সংখ্যা মাথায় রেখে পরামর্শ শিবিরের দিন বাড়ানো হবে। মাসের শেষ শনিবার দুয়ারে আইনি পরামর্শের শিবির চলবে। কানাইপুর গ্রাম পঞ্চায়েত এবং আশেপাশের এলাকার সমস্ত মানুষ এই শিবিরের সুবিধা পাবেন। শ্রীরামপুর মহকুমার বাসিন্দারাও এই পরামর্শ শিবিরের লাভ নিতে পারবেন। 

প্রসঙ্গত, গত ৯ ফেব্রুয়ারি হাওড়ার পাঁচলায় রাজ্য জুড়ে ফের দুয়ারে সরকার কর্মসূচি চালু করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নির্দেশের সঙ্গে ভারসাম্য রেখেই কানাইপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় দুয়ারে আইনি পরামর্শের কর্মসূচি চালু করা হচ্ছে। আগামী দিনে কানাইপুরের প্রত্যন্ত এলাকায় এমন ধরনের অনেক আইনি পরামর্শ শিবির করা হবে বলেও জানিয়েছেন অচ্ছেলাল যাদব।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.