Kartikeya: রুদ্রপুত্র ময়ূরবাহন থেকে 'ধুমো কার্তিক', 'ধেড়ে কার্তিক'! নানা কার্তিকের মালা!

কার্তিকপুজো যে বঙ্গসংস্কৃতির সঙ্গে জড়িয়ে থেকেছে তার প্রমাণ কালীঘাট পটচিত্রে তার উপস্থিতি।

Updated By: Nov 16, 2021, 04:36 PM IST
Kartikeya: রুদ্রপুত্র ময়ূরবাহন থেকে 'ধুমো কার্তিক', 'ধেড়ে কার্তিক'! নানা কার্তিকের মালা!

নিজস্ব প্রতিবেদন: আগামি কাল কার্তিকপুজো। এই ঠাকুরটিকে নিয়ে নানা মজা করা হয়। অন্যের দোরগোড়ায় এই ঠাকুরকে ফেলা হয় বলে একে 'ফেলা কার্তিক'ও বলে। তবে কার্তিক যথেষ্ট কুলীন দেবতা। তারকাসুর বধের জন্য তাঁর জন্ম। তিনি দেবতাদের সেনাপতি। যুদ্ধ আর সন্তান উৎপাদন-- মূলত এই দু'য়ের অনুষঙ্গেই কার্তিককে স্মরণ করে বাঙালি।

অন্য অনেক পুজোর মতোই কার্তিকপুজোও বাংলার পুজোসংস্কৃতিতে জড়িয়ে গিয়েছে। নানা ভাবে এই পুজো বাঙালির যাপন ও মননের সঙ্গে অন্বিত হয়ে গিয়েছে।

কার্তিকপুজো যে বঙ্গসংস্কৃতির সঙ্গে জড়িয়েই থেকেছে তার প্রমাণ, কালীঘাট পটচিত্র। এই পটচিত্রে কার্তিক ঠাকুরের ছবি দেখা যায়। কলকাতায় কার্তিকপুজোর যথেষ্ট জনপ্রিয়তা। বারোয়ারির সংখ্যা তুলনায় কম। বাড়িতে পুজোই বেশি। বারোয়ারি বা বাড়ির পুজো ছাড়া কার্তিকপুজোর রমরমা দেখা যায় নিষিদ্ধপল্লীগুলিতেও। বাংলার গণিকাসমাজে কার্তিকপুজোর বিশেষ জনপ্রিয়তা রয়েছে।

কলকাতার বাইরে হুগলি ও বর্ধমানে কার্তিকপুজো খুবই জনপ্রিয়। হুগলির চুঁচুড়া-বাঁশবেড়িয়া অঞ্চলে কার্তিকপুজো প্রসিদ্ধ। কাটোয়া অঞ্চলের কার্তিকপুজোও বিশেষ প্রসিদ্ধ। প্রসিদ্ধ কাটোয়ার থাকা কার্তিক পুজো। কাটোয়ায় এক পুজোর সঙ্গে অন্য পুজোর প্রতিদ্বন্দ্বিতা 'কার্তিক লড়াই' নামে পরিচিত। সার্বিকভাবে বাংলাজুড়ে 'জ্যাংড়া কার্তিক', 'ধুমো কার্তিক', 'ধেড়ে কার্তিক' বিখ্যাত।

কার্তিকের ধ্যানমন্ত্র ও প্রণামমন্ত্র থেকেও কার্তিকের একটা পরিচয় মেলে। যেমন কার্তিকের ধ্যানমন্ত্র হল-- 'ওঁ কার্তিকেয়ং মহাভাগং ময়ূরোপরিসংস্থিতম তপ্তকাঞ্চনবর্ণাভং শক্তিহস্তং বরপ্রদম দ্বিভুজং শত্রুহন্তারং নানালঙ্কারভূষিতম প্রসন্নবদনং দেবং কুমারং পুত্রদায়কম'। এর অর্থ-- কার্তিক ময়ূরের উপর উপবিষ্ট, তপ্ত স্বর্ণের মতো উজ্জ্বল তাঁর বর্ণ। তিনি নানা অলংকারে ভূষিত। তিনি শত্রুনিধনকারী। কার্তিকের প্রণামমন্ত্রটি হল-- 'ওঁ কার্তিকেয় মহাভাগ দৈত্যদর্পনিসূদন প্রণোতোহং মহাবাহো নমস্তে শিখিবাহন রুদ্রপুত্র নমস্তভ্যং শক্তিহস্ত বরপ্রদ ষাম্মাতুর মহাভাগ তারকান্তকর প্রভো মহাতপস্বী ভগবান পিতুর্মাতুঃ প্রিয় সদা দেবানাং যজ্ঞরক্ষার্থং জাতস্ত্বং গিরিশিখরে শৈলাত্মজায়াং ভবতে তুভ্যং নিত্যং নমো নমঃ।' এর অর্থ--হে মহাভাগ দৈত্যদলনকারী কার্তিক, তোমায় প্রণাম করি। হে মহাবাহু ময়ূরবাহন, তোমাকে নমস্কার ৷ হে রুদ্রপুত্র তোমার হাতে শক্তি অস্ত্র, ছয় কৃত্তিকা তোমার ধাত্রীমাতা। তারকাসুর বিনাশক হে মহাতপস্বী, তোমাকে প্রণাম। দেবতাদের যজ্ঞ রক্ষার জন্য পর্বতের চূড়ায় তুমি জম্মগ্রহণ করেছ। হে পার্বতীপুত্র, তোমাকে সতত প্রণাম।

প্রসঙ্গত, শুধু বাংলায় নয়, দক্ষিণ ভারতেও কার্তিকপুজো প্রচলিত। তামিল লোকবিশ্বাস অনুযায়ী কার্তিক কথা মুরুগান তামিলদেশের রক্ষাকর্তা। দক্ষিণ ভারত, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, মরিশাস-- যেখানে যেখানে তামিল জাতিগোষ্ঠীর প্রভাব বেশি সেখানেই মুরুগানের পুজো প্রচলিত।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: #উৎসব: কাটোয়ার কার্তিকপুজোর সঙ্গে জড়িয়ে গিয়েছে 'থাকা পুজো'