শেষদিনে কিষাণ নিধির আবেদনপত্র জমা দিতে ভিড়, নাজেহাল কৃষি দফতর

বিকাল ৩টে পর্যন্ত অনলাইনে ২৮,৭০৬ জন কৃষক আবেদন জমা করেছেন।

Updated By: Feb 8, 2021, 06:39 PM IST
শেষদিনে কিষাণ নিধির আবেদনপত্র জমা দিতে ভিড়, নাজেহাল কৃষি দফতর

নিজস্ব প্রতিবেদন : প্রধানমন্ত্রী কিষাণ নিধি (Kisan Nidhi) যোজনায় আবেদন পত্র জমা দিতে উপছে পড়ল ভিড়। কৃষকদের ভিড়ে নাজেহাল অবস্থা কৃষি দফতরের। এমনই ছবি চোখে পড়ল উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ব্লক কৃষি দফতর সহ জেলার অন্যান্য কৃষি দফতরেও। 

প্রধানমন্ত্রী রাজ্যে আসার আগেই রাজ্য সরকারের পাঠানো মেসেজ বার্তা পেয়েছিলেন তাঁরা। মেসেজে লেখা ছিল, আজ কিষাণ সম্মান নিধি (Kisan Nidhi) প্রকল্পের কাগজ জমা দেওয়ার আজ শেষদিন। আর সেই মেসেজ পাওয়ার পরই আজ শেষ দিনে কাগজ জমা দিতে উপছে পড়ল কৃষকদের ভিড়। ভিড় সামলাতে কার্যত নাজেহাল দশা রায়গঞ্জ ব্লকের কৃষি দফতর সহ জেলার অন্যান্য কৃষি দফতরে। কৃষি আধিকারিকরা মনে করছেন, সমস্ত আবেদনের কাগজ নিতে নিতে রাত পেরিয়ে ভোর হয়ে যাবে!

কৃষকরা যারা আবেদন জমা দিতে এসেছেন, টাকা পাওয়া যাবে কিনা সেই বিষয়ে তাঁদের মধ্যে কেউ আশাবাদী, আবার কেউ বলছেন, 'আশায় মরে চাষা'। তবে এই কর্মকাণ্ড ঘিরে রীতিমতো মেলার আকার নিয়েছে রায়গঞ্জ উদয়পুরের কৃষাণ মান্ডিতে অবস্থিত কৃষি দফতর। দেখা গেল, কেউ ল্যাপটপ ও প্রিন্টার নিয়ে বসেছেন। অনলাইনে আবেদনপত্র জমা করার পর, মজুরির বিনিময়ে তার প্রিন্ট বের করে দিচ্ছেন। আবার কেউ বসেছেন মহুরীর মতো কাগজপত্র লিখে দিতে। কেউ আবার আবেদনকারী থেকে আধিকারিকদের জন্য খুলে বসেছেন অস্থায়ী খাবার ও চায়ের দোকান। কৃষি দফতর সূত্রে খবর, বিকাল ৩টে পর্যন্ত অনলাইনে ২৮,৭০৬ জন কৃষক আবেদন জমা করেছেন।

আরও পড়ুন, 'মিথ্যুক মোদী', কিষান নিধিতে প্রধানমন্ত্রীর দাবি খণ্ডন মমতার

আরও পড়ুন, 'আমরাই জিতে আসব,' আগাম শুভেচ্ছা নিয়ে বিধানসভার শেষ দিনে প্রত্যয়ী Mamata