Kolkata High Court: জামালপুরের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র পুনর্গঠন মামলায় রাজ্যকে জরিমানা হাইকোর্টের

এলাকাটি এনসেফালাইটিস প্রবণ এলাকা হওয়ার কারণে ২০১৪ সালে ওই স্বাস্থ্যকেন্দ্রটি অধিগ্রহণের জন্য স্বাস্থ্যদফতরকে চিঠি পাঠান গ্রামবাসীরা। 

Updated By: Mar 17, 2022, 06:18 PM IST
Kolkata High Court: জামালপুরের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র পুনর্গঠন মামলায় রাজ্যকে জরিমানা হাইকোর্টের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: বর্ধমানের জামালপুরের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র পুনর্গঠন মামলায় রাজ্যকে আর্থিক জরিমানা। রাজ্যকে ২৫ হাজার টাকা জরিমানা আদালতের। জরিমানার নির্দেশ হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের। মামলায় দীর্ঘসূত্রিতার কারণে এই জরিমানা আদালতের।

শতবর্ষ প্রাচীন জামালপুরের পাঁচড়া গ্রামের হৈমবতী প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র। শুরু হয়েছিল ব্রিটিশদের হাত ধরে। বহুদিন ধরেই অবহেলার শিকার এই স্বাস্থ্যকেন্দ্র। অভিযোগ, শেষ চিকিৎসকও চলে গেছেন বছর দেড়েক আগে। এখন এলাকাটি এনসেফালাইটিস প্রবণ এলাকা হওয়ার কারণে ২০১৪ সালে ওই স্বাস্থ্যকেন্দ্রটি অধিগ্রহণের জন্য স্বাস্থ্যদফতরকে চিঠি পাঠান গ্রামবাসীরা। জেলা পরিষদকেও অনুরোধ জানান গ্রামবাসীরা। জেলা পরিষদ উত্তরে জানায় যে তারা এই বিষয়ে পঞ্চায়েত দফতরকে জানিয়েছে। কিন্তু প্রশাসনের তরফে অধিগ্রহণের কোনও উদ্যোগ না নেওয়ায় এরপর ২০২০ সালে মামলা দায়ের করেন গ্রামের বর্ষীয়ান শিক্ষক গুরুদাস চট্টোপাধ্যায়। 

সেই মামলার পরিপ্রেক্ষিতেই রাজ্য আদালতকে জানায় যে, গ্রামে অন্তত ৩০ হাজার মানুষ না থাকলে নতুন স্বাস্থ্যকেন্দ্র গড়া সম্ভব নয়। ওই গ্রামে এখন ২০ হাজার মানুষ বাস করেন। কিন্তু মামলাকারী পাল্টা দাবি করেছেন, গ্রামে ৩০ হাজারের বেশি মানুষ থাকেন। তাই রাজ্যের দাবি ঠিক নয়। এই বিষয়ে রাজ্যকে তাই আবারও তথ্য পেশ করার নির্দেশ দেয় আদালত। অভিযোগ, এখনও পর্যন্ত সেই নির্দেশ পালন করেনি রাজ্য।

আরও পড়ুন, Higher Secondary Routine: উচ্চমাধ্যমিকের সূচিতে বদসড় বদল, কবে কোন পরীক্ষা? ঘোষণা মুখ্যমন্ত্রীর

সিপিএমের নতুন কমিটি, রাজ্য সম্পাদক সেলিম; স্বেচ্ছায় সরলেন বিমান, বাদ সূর্য-রবীন-গৌতম

Bishnuprasad Sharma: বিধানসভায় ফের 'বঙ্গভঙ্গ' সওয়াল, দাবির পক্ষে বিষ্ণুপ্রসাদের 'সাফাই'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.