'মানুষের জীবন আগে, বিশ্বাস তারপর', Gangasagar Mela নিয়ে কড়া পর্যবেক্ষণ High Court-এর

"অনেক মানুষ একসঙ্গে স্নান করতে নামলে নাক ও মুখ নিঃসৃত তরল সহজেই জলে মিশে যাবে। আর সেটা একটা বড় অংশের মানুষকে সংক্রমিত করতে পারে।"

Updated By: Jan 7, 2021, 02:51 PM IST
'মানুষের জীবন আগে, বিশ্বাস তারপর', Gangasagar Mela নিয়ে কড়া পর্যবেক্ষণ High Court-এর

নিজস্ব প্রতিবেদন : "মানুষর জীবন আগে, বিশ্বাস তারপর।" গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) সংক্রান্ত মামলার শুনানিতে স্পষ্ট জানালেন কলকাতা হাইকোর্টের (Kolkata High Court) প্রধান বিচারপতি T. B. Radhakrishnan। এদিন দুপুর ২টোয় আবার মামলার শুনানি। তার আগে, বেলা ২টোর মধ্যে কোভিড (Covid 19) আবহে গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের মতামত চাইল আদালত। 

প্রধান বিচারপতি T. B. Radhakrishnan এদিন বলেন, "মানুষর জীবন আগে, বিশ্বাস তারপর। আমরা প্রতিরোধমূলক স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে বেশি চিন্তিত। করোনাভাইরাস (Coronavirus) মানুষের মুখ ও নাক নিঃসৃত ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। অনেক মানুষ একসঙ্গে স্নান (Gangasagar Snan) করতে নামলে নাক ও মুখ নিঃসৃত তরল সহজেই জলে মিশে যাবে। আর সেটা একটা বড় অংশের মানুষকে সংক্রমিত করতে পারে। এটা নিয়েই আমরা সবথেকে বেশি চিন্তিত। তাছাড়াও বাতাসেও ড্রপলেট ছড়াতে পারে। আজকে আদালতে আসার সময় আমি দেখেছি, বহু পুণ্যার্থী মাস্ক ছাড়া রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন। এটা যাঁরা উৎসবে অংশগ্রহন করবেন শুধু তাঁদের বিষয় নয়। যাঁরা আসবেন না, তাঁদেরও জন্যও এটা একটা চিন্তার বিষয়। আমরা পুলিসি বন্দোবস্ত নিয়ে চিন্তিত নই। আমরা প্রতিরোধমূলক পদক্ষেপ নিয়ে চিন্তিত।"

আরও পড়ুন, পশ্চিমী ঝঞ্ঝায় বাধা উত্তুরে হাওয়া, ভরা পৌষেও চড়ছে উষ্ণতার পারদ

প্রসঙ্গত, আগামী ৯ জানুয়ারি শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা।  চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত।  করোনা (Covid 19) পরিস্থিতির মধ্যেই চূড়ান্ত প্রস্তুতি চলছে। মেলা পরিচ্ছন্ন রাখতে একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে প্রশাসন। মেলার মাঠেই তৈরি করা হয়েছে হাসপাতাল। থাকছে র‌্যাপিড পরীক্ষার ব্যবস্থা। এর পাশাপাশি থাকছে কোয়ারেন্টিন সেন্টার ও সেফ হোম। এই প্রথম মৃতদেহ সৎকারের জন্য চুল্লি ও কবরস্থানের ব্যবস্থাও থাকছে মেলায়।

আরও পড়ুন, রাজ্যকে Covid Vaccine পাঠিয়ে দেবে কেন্দ্র, চিঠি এল স্বাস্থ্য দফতরে

তবে এদিকে গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণকে সম্পূর্ণ কনটেনমেন্ট জোন করার আর্জি জানিয়ে হাইকোর্টে মামলা দায়ের হয়েছে। কথা ছিল, মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) প্রস্তুতি সরজমিনে খতিয়ে দেখতে যাবেন। আগামী ৮ ও ৯ জানুয়ারি গঙ্গাসাগরেই থাকবেন তিনি। তবে এই পরিকল্পনা বাতিল হয়েছে। কোভিড আবহে সকলকে ভার্চুয়ালিই গঙ্গাসাগর দর্শনের আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

.