বৃষ্টি বাড়লে ডুবে যেতে পারে নাগরাকাটার লাল ঝামেলা বস্তি

নদীর এই বিপদের মূলে রয়েছে নদী থেকে অবৈধ ভাবে বালি-পাথর তোলা।

Updated By: Jun 29, 2021, 05:42 PM IST
বৃষ্টি বাড়লে ডুবে যেতে পারে নাগরাকাটার লাল ঝামেলা বস্তি

নিজস্ব প্রতিবেদন: আর নিরাপদ নেই লাল ঝামেলা বস্তি। গত দুদিনের বৃষ্টিতে খুবই সঙ্গিন অবস্থা সংশ্লিষ্ট এলাকার। 

সোমবার রাত থেকে অবিরাম বৃষ্টির ফলে বিভিন্ন নদীর জলস্তর বাড়তে আরম্ভ করেছে। কিছু নদীতে জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। নাগরাকাটা (Nagrakata) ব্লকের ডায়না, জলঢাকা ও কুজি ডায়না নদীর জলস্তর বেড়ে গিয়েছে। এর ফলে বিপন্ন হয়ে পড়ছে ভারত-ভুটান সীমান্তে অবস্থিত লাল ঝামেলা বস্তি। 

আরও পড়ুন: ভুটান পাহাড় থেকে নেমে আসা বিপুল জলে ভাসল বানারহাট এলাকা

মালবাজার (Malbazar) এলাকার ডায়না নদীতে বন্যার মতো পরিস্থিতি তৈরি হওয়ায় লাল ঝামেলা বস্তির বেশ কিছু জমি এখনই নদীগর্ভে। এই ভাবে জল দ্রুত বাড়তে থাকলে লাল ঝামেলা ক্রমে ডায়না নদীর ভাঙনের কবলে পড়ে নিশ্চিহ্ন হয়ে যেতে থাকবে বলে আশঙ্কা স্থানীয় লোকের। তাঁদের মতে, নদীর এই বিপদের মূলে রয়েছে নদী থেকে অবৈধ ভাবে বালি-পাথর তোলা। এরকম চলতে থাকলে অসংখ্য মানুষ বিপদে পড়বেন। 

তাঁরা বলছেন, আগে নদীর এই অবস্থা ছিল না। বিগত কয়েক বছর ধরে যত্রতত্র অনিয়ন্ত্রিত ভাবে বালি পাথর তোলার ফলে ডায়না নদী লাল ঝামেলা বস্তির অভিমুখে অগ্রসর হচ্ছে। আস্তে আস্তে এইভাবে জমি চলে যাবে নদীগর্ভে। দ্রুত বাঁধ নির্মাণ না করলে শেষমেশ ডায়না নদীর গর্ভেই চলে যাবে লাল ঝামেলা বস্তি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: মৌচাকে ঢিল মেরেছেন মমতা, নৈতিক দায়ে ইস্তফা দিন ধনখড়, জৈন-কাণ্ড ফাঁসের হোতা Vineet