WB Weather Update: শীতের দাপট কমিয়ে আজ থেকেই বৃষ্টি শুরু রাজ্যে; কবে কাটবে দুর্যোগ?

WB Weather Update: দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির কথা বলেছে আবহাওয়া দফতর। পাশাপাশি রেহাই নেই উত্তরেরও

Updated By: Jan 17, 2024, 07:35 AM IST
WB Weather Update: শীতের দাপট কমিয়ে আজ থেকেই বৃষ্টি শুরু রাজ্যে; কবে কাটবে দুর্যোগ?

অয়ন ঘোষাল: রাজ্যে আজ থেকে বদলে যাচ্ছে আবহাওয়া। দক্ষিণ বাংলাদেশ থেকে ঝাড়খণ্ড পর্যন্ত বিস্তৃত হয়েছে একটি ঘূর্ণাবর্ত। বঙ্গোপসাগরের শ্রীলঙ্কার কাছে তৈরি হবে উচ্চচাপ বলয়। প্রচুর জলীয় বাষ্প বঙ্গোপসাগর হয়ে প্রবেশ করবে বাংলায়। ফলে ১৭, ১৮ এবং ১৯ জানুয়ারি বৃষ্টি হবে রাজ্যে। কমবে শীত। বাড়বে রাতের তাপমাত্রা। দিনের তাপমাত্রা সেভাবে বাড়বে না। উত্তুরে হাওয়ার আনাগোনা কমবে। বাড়বে পূবালী হওয়ার প্রভাব। ৩ দিনে ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে রাতের তাপমাত্রা। আজ থেকে কুয়াশার ঘনত্ব কিছুটা কমবে। এমনটাই বলছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন-মোদীর গ্রামে তোলপাড়, মাটির নিচে লুকনো ৩,০০০ বছরের পুরনো জনপদ!

দক্ষিণবঙ্গ

পূবালী হাওয়ার দাপট বাড়বে। কমবে উত্তরে হাওয়ার পরিমাণ। শুক্রবারের মধ্যে রাতের তাপমাত্রা তিন থেকে চার ডিগ্রি বেড়ে যাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। প্রায় সব জেলায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমের জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে।

বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা হাওড়া হুগলি এবং নদীয়া জেলাতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

শুক্র এবং শনিবারে ও পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গ

বৃহস্পতিবারের মধ্যে দার্জিলিংয়ে ও উচু পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা। বিহার সংলগ্ন উত্তরবঙ্গের জেলায় ঘন কুয়াশার সতর্কতা থাকবে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের বৃষ্টির আশঙ্কা দার্জিলিংয়ে। সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা তার প্রভাব পড়বে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। দার্জিলিংয়ে বৃষ্টির সম্ভাবনা শনিবার পর্যন্ত। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ বাড়বে।

বুধ ও বৃহস্পতিবার দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা।

শুক্র ও শনিবার দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ঘন কুয়াশার সতর্কতা উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং কালিম্পং এ। মাঝারি থেকে ঘন কুয়াশার দাপট আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে।
 
কলকাতা

বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির পরেও তাপমাত্রা খুব একটা নামার সম্ভাবনা কম। তাপমাত্রা ক্রমশ বাড়বে। শীতের কাঁপন কমবে। আগামী ৩ দিনে ৪ ডিগ্রি পর্যন্ত রাতের তাপমাত্রা বাড়তে পারে। কলকাতার তাপমাত্রা শনিবারের মধ্যে ১৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে। কাল রাতে সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৪ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৬৫ থেকে ৯১ শতাংশ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.