Vadnagar: মোদীর গ্রামে তোলপাড়, মাটির নিচে লুকনো ৩,০০০ বছরের পুরনো জনপদ!

প্রধানমন্ত্রী গ্রামের প্রথম পরীক্ষামূলক ডিজিটাল মিউজিয়াম তৈরির উদ্যোগ নিয়েছে গুজরাট।  ডিরেক্টরেট অফ অর্কিওলজি অ্যান্ড মিউজিয়ামকে আর্থিক সহয়তা এখন জোরকদমে চলছে খননকাজ চালাচ্ছে অর্কিওলিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার আধিকারিকরা। সঙ্গে খড়গপুর আইআইটি, দিল্লির জওহরলা নেহরু বিশ্ববিদ্যালয়ে গবেষকরা।

Updated By: Jan 16, 2024, 11:51 PM IST
Vadnagar:  মোদীর গ্রামে তোলপাড়, মাটির নিচে লুকনো ৩,০০০ বছরের পুরনো জনপদ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৩ হাজার বছরের দীর্ঘ ইতিহাসে না জানি কত রাজ্যের উত্থান-পতন ঘটে গিয়েছে! মাটির নিচের লুকিয়ে ছিল প্রাচীন এক জনপদ। অবশেষে সেই জনপদের হদিশ মিলল গুজরাটে, খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গ্রাম ভডনগরে।

আরও পড়ুন:  PM Modi | Ration Bag: খরচ ৩০০ কোটি, রেশনে এবার মিলবে মোদীর ছবি দেওয়া ব্যাগ!

ঘটনাটি ঠিক কী? প্রধানমন্ত্রী গ্রামের প্রথম পরীক্ষামূলক ডিজিটাল মিউজিয়াম তৈরির উদ্যোগ নিয়েছে গুজরাট।  ডিরেক্টরেট অফ অর্কিওলজি অ্যান্ড মিউজিয়ামকে আর্থিক সহয়তা এখন জোরকদমে চলছে খননকাজ চালাচ্ছে অর্কিওলিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার আধিকারিকরা। সঙ্গে খড়গপুর আইআইটি, দিল্লির জওহরলা নেহরু বিশ্ববিদ্যালয়ে গবেষকরা।

 

অর্কিওজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার আধিকারিক অভিজিৎ আম্বেদর জানিয়েছেন, 'মাটির গভীরে খনন কার্য চালানোর সময়ে সংস্কৃতিক দিক থেকে ৭টি আলাদার সময়ের নিদর্শন পাওয়া গিয়েছে। আবিষ্কৃত হয়েছে অন্যতম প্রাচীন একটি বৌদ্ধমঠ'। তাঁর কথায়, আমরা বিশেষ ধরনের কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন যেমন, মাটির পাত্র, তামা, সোনা, নকশা করা চুড়ি পাওয়া গিয়েছে। গ্রীক রাজা অ্যাপোলোডাটাসের মুদ্রার ছাঁচও পেয়েছি'।

 

অভিজিতের দাবি, 'আমরা যা প্রমাণ পেয়েছি, তা থেকে স্পষ্ট এখনও পর্যন্ত ভডনগরই ভারতের প্রাচীনতম জনবসতিপূর্ণ শহর'। খড়গপুর আইআইটি অধ্যাপক অনিন্দ্য সরকারের মতে, 'তাই যদি সত্যি হয়, তাহলে ভারতের সংস্কৃতির ধারাটা প্রায় সাড়ে ৫ হাজার বছরের পুরনো এবং অন্ধকার যুগ হয়তো মিথ'।

আরও পড়ুন:  Namibian Cheetah Died: কুনোয় ফের মারা গেল নামিবিয়া থেকে আনা চিতা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.