Sundarbans: ম্যানগ্রোভ কেটে তৈরি হচ্ছে মাছের ভেড়ি! দৌড়ে এল পুলিস...

Sundarbans: সুন্দরবনের রক্ষাকবচ হল ম্যানগ্রোভ। বহুকাল ধরে বিভিন্ন স্তরে ম্যানগ্রোভ বাঁচানোর কথা বলা হচ্ছে। বলছেন পরিবেশবিদেরা। বলছেন আবহবিদেরা।

Updated By: Dec 10, 2023, 12:03 PM IST
Sundarbans: ম্যানগ্রোভ কেটে তৈরি হচ্ছে মাছের ভেড়ি! দৌড়ে এল পুলিস...

প্রসেনজিৎ সর্দার: ম্যানগ্রোভ গাছ কেটে তৈরি হচ্ছে মাছের ভেড়ি। খবর পেয়েই ঘটনাস্থলে ক্যানিং থানার পুলিস। এদিকে পুলিস আসতে দেখে ম্যানগ্রোভ যারা কাটছিল ঘটনাস্থল থেকে পালিয়ে যায় তারা। পুলিস অবশ্য গাছগুলি উদ্ধার করে থানায় আনে। ঘটনাটি ঘটেছে ক্যানিং থানার অন্তর্গত ডাবু-সংলগ্ন জঙ্গলে।

আরও পড়ুন: Tarakeshwar Howrah Local: ট্রেনেই আইবুড়ো ভাত ট্রেনের বন্ধুদের, তারকেশ্বর লোকালে পাত পেড়ে ১৯ পদ খেলেন পাত্র!

সুন্দরবনের রক্ষাকবচ হল ম্যানগ্রোভ। বহুকাল ধরে বিভিন্ন স্তরে ম্যানগ্রোভ বাঁচানোর কথা বলা হচ্ছে। বলছেন পরিবেশবিদেরা। বলছেন আবহবিদেরা। সুন্দরবনের ম্যানগ্রোভ যেভাবে নিত্য ক্ষতিগ্রস্ত হচ্ছে তাতে এখনই তাকে না বাঁচালে আগামীদিনে সংকট আছে। তাই সুন্দরবন ও সুন্দরবন-সংলগ্ন ম্যানগ্রোভ বাঁচাতে তৎপর প্রশাসন। তৎপর ক্যানিং থানার পুলিসও।

গোপন সূত্রে খবর পেয়ে বহু কাটা ম্যানগ্রোভ গাছ উদ্ধার করে ক্যানিং থানায় নিয়ে এল পুলিস। ঘটনাটি ঘটেছে  ক্যানিং থানার অন্তর্গত ডাবু-সংলগ্ন জঙ্গলে। সুন্দরবন এলাকায় কোনও ভাবে ম্যানগ্রোভ গাছ নষ্ট করা বা গাছ কেটে  সেখানে ফাঁকা জমিতে অন্য কোনও কিছু নির্মাণ করা বেআইনি। এখানে মাছের ভেড়িও তৈরি করা যাবে না। বারে বারে এ সংক্রান্ত নির্দেশ প্রশাসনকে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তার পরেও রাতের অন্ধকারে গোপনে সেই সমস্ত ম্যানগ্রোভ গাছ কেটে তৈরি হচ্ছে বিঘার পর বিঘা মাছের ভেড়ি।

আরও পড়ুন: Mamata Banerjee: বকেয়া আদায়ে মোদীর সময় চেয়ে ৩ দিনের দিল্লি সফরে মমতা! ইঙ্গিতে ইন্ডিয়া জোটের বৈঠক

ডাবু-সংলগ্ন জঙ্গলেই ম্যানগ্রোভ কাটা হচ্ছে খবর পেয়ে আর একটুও সময় নষ্ট করেনি ক্যানিং থানার পুলিস। ক্যানিং থানার পুলিস বড় বাহিনী ঘটনাস্থলে যায়। প্রশাসনসূত্রে জানা যায়, সেখানে তখন যারা গাছ কাটছিল তাদের ধরতে না পারলেও ম্যানগ্রোভগুলি উদ্ধার করা হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.