'শাক দিয়ে মাছ ঢাকা যায় না,' রামনবমীর মিছিলে অংশ নিয়ে দাবি মন্ত্রী অরূপের

"রামনবমীতে দলের পতাকা নিয়েই মানুষের কাছে যাচ্ছি।"

Updated: Apr 14, 2019, 03:17 PM IST
'শাক দিয়ে মাছ ঢাকা যায় না,' রামনবমীর মিছিলে অংশ নিয়ে দাবি মন্ত্রী অরূপের

নিজস্ব প্রতিবেদন : রামের ছবির পাশেই তৃণমূলের পতাকা। লোকসভা নির্বাচনের প্রচারে রামনবমীকে হাতিয়ার করে জনসংযোগে নেমেছে তৃণমূলও। দার্জিলিং লোকসভা কেন্দ্রের প্রার্থী অমর রাইয়ের সমর্থনে এদিন নকশালবাড়ি ২ নম্বর ব্লক তৃণমূলের উদ্যোগে শিলিগুড়ির বিধাননগরে একটি প্রচার মিছিল বের হয়। সেই মিছিলেই উল্লেখযোগ্যভাবে লক্ষ্য করা গেল রামের উপস্থিতি।

মিছিলে গাড়ির গায়ে সাঁটানো রামের বিশাল বড় ছবির পাশেই দেখা গেল উড়ছে তৃণমূলের দলীয় পতাকা। রামনবমী উপলক্ষে জেলায় জেলায় মিছিল করছে বিজেপি। সেখানে শিলিগুড়িতে তৃণমূলের এই পদযাত্রা কার্যত চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল রামের উপর ভরসা রেখে শাসকদলের জনসংযোগের কৌশল। প্রথম দফা লোকসভা নির্বাচন মিটেছে। দ্বিতীয় দফায় ১৮ এপ্রিল দার্জিলিংয়ে ভোট। তার আগে রামনবমীর শোভাযাত্রা থেকেই প্রার্থীর হয়ে প্রচারে পা মেলালেন অরূপ বিশ্বাস।

যদিও, রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব দাবি করেছেন, তাঁরা ধর্ম নিয়ে কোনও রাজনীতি করছেন  না। জয়ের জন্য রামনবমী কেন, কোনও ধর্মীয় অনুষ্ঠানকেই হাতিয়ার করতে হয় না তৃণমূল কংগ্রেসকে। কিন্তু, বিজেপির সঙ্গে টক্কর দিতেই যে তৃণমূল কংগ্রেসের রামনবমী উদযাপন তা কারওই নজর এড়াচ্ছে না। কারণ এলাকাবাসী বলছে, বিজেপিকে রামনবমী পালন করতে দেখা গেলেও কস্মিনকালে কখনও তৃণমূলকে দার্জিলিংয়ে রামনবমী পালন করতে চোখে পড়েনি।

আরও পড়ুন, রামনবমীতে ইসলামপুরকে ফের 'ঈশ্বরপুর' বলে উল্লেখ বিশ্ব হিন্দু পরিষদের

স্থানীয় বাসিন্দাদের সেই দাবি যে মিথ্যা নয়, তা প্রমাণ হয়ে যাচ্ছে মন্ত্রী অরূপ বিশ্বাসের কথাতেই। লোকসভা ভোটকে মাথায় রেখেই যে রামের শরণাপন্ন তৃণমূল, কোনও রাখঢাক না করে নিজেই বললেন সেকথা। স্পষ্টই বলেন, "শাক দিয়ে মাছ ঢাকা যায় না।" সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সাফ জানান, "রামনবমীতে দলের পতাকা নিয়েই মানুষের কাছে যাচ্ছি।" অর্থাত্ রামের কাঁধেই যে নির্বাচনী প্রচারের দায়িত্ব, তা স্পষ্ট করে দেন অরূপ বিশ্বাস।

উত্তরে শিলিগুড়ির পাশাপাশি পুরুলিয়ার লাল মাটিতেও চোখে পড়ল তৃণমূলের রামনবমীর মিছিল। রামনবমী উপলক্ষে বিজেপির মিছিলে শনিবার কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছিল শহর। এদিন পুরুলিয়ার বুকে পাল্টা মিছিল করল তৃণমূল। স্থানীয়রা দাবি করেছেন, তৃণমূলের রামনবমীর মিছিল নাকি গতকালকের ভিড়কে টেক্কা দিতে পারেনি। তবে কালকের মতোই ছিল 'শব্দদানব'-এর দাপাদাপি। লরিতে লরিতে বক্স আর মাইকে ছয়লাপ।

আরও পড়ুন, বাম ঘাঁটিতে রামের পদার্পণ! রামনবমীর মিছিলে 'অবরুদ্ধ' পুরুলিয়া

যদিও বিজেপি নেতৃত্বের মতো এদিন শাসকদলের নেতারাও দাবি করেছেন,  এই মিছিলের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। তাঁদের দাবি, আজকের মিছিল-ই রামনবমীর প্রকৃত মিছিল। তাঁরাই রামের আসল ভক্ত। রামকে তাঁরা ভাগ হতে দেবেন না।