কোচবিহারে ভোট নিরাপত্তার দায়িত্বে ৪৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

কোচবিহারে ২২০৩টি বুথ রয়েছে।

Updated By: Apr 8, 2019, 11:30 PM IST
কোচবিহারে ভোট নিরাপত্তার দায়িত্বে ৪৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

নিজস্ব প্রতিবেদন:  লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ আগামী বৃহস্পতিবার, ১১ এপ্রিল। সেদিন পশ্চিমবঙ্গের দু'টি লোকসভা আসনে ভোট নেওয়া হবে। তার মধ্যে একটি কোচবিহার। আর দ্বিতীয়টি আলিপুরদুয়ার।

প্রথম দফার নির্বাচনের জন্য মোট ১০৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে নির্বাচন করা হবে। সোমবারই সেকথা জানিয়েছে নির্বাচন কমিশন।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে প্রতিটি বুথে ভোটগ্রহণ হবে সশস্ত্র বাহিনীর পাহারায়, জানাল নির্বাচন কমিশন

কোচবিহারে লোকসভা কেন্দ্রের মধ্যে রয়েছে দশটি থানা। প্রতিটি থানায় কত কেন্দ্রীয় বাহিনী থাকবে, তা প্রশাসনের একটি সূত্র থেকে জানা গিয়েছে। সেই হিসেব অনুযায়ী, কোতয়ালী থানায় ৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।

তিনটি থানা এলাকায় ৫ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী রাখা হবে। ওই তিনটি থানা হল মাথাভাঙা, দিনহাটা ও সাহেবগঞ্জ। চারটি থানা এলাকায় ৪ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। ওই চারটি থানা হল ঘোকসাডাঙা, শীতলকুচি, পু্ন্ডিবাড়ি ও তুফানগঞ্জ।

আরও পড়ুন: নির্বাচনের আগে আইনশৃঙ্খলা খতিয়ে দেখতে 'সন্ত্রাসের আঁতুড়ঘর' মুর্শিদাবাদে দুবে

বক্সিরহাট ও সিতাই থানা এলাকায় তিন কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে বলে প্রশাসনের ওই সূত্র থেকে জানা গিয়েছে। সবচেয়ে কম কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে মেখলিগঞ্জ থানা এলাকায়। সেখানে ভোটের নিরাপত্তার দায়িত্বে থাকছে মাত্র ১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

আরও পড়ুন: ভোটলুঠ রুখতে কড়া কমিশন, প্রথম দফায় ২ কেন্দ্রে মোতায়েন থাকবে ১০৪ কোম্পানি বাহিনী 

প্রসঙ্গত, কোচবিহারে ২২০৩টি বুথ রয়েছে। সেখানে সব মিলিয়ে ৪৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।