যত্সামান্য সুদের হারে রাজ্য়ের কৃষকদের জন্য বিপুল পরিমাণ ঋণের ঘোষণা

৪ শতাংশ সুদের হারে এই ঋণ দেওয়া হবে।

Updated By: Jan 12, 2019, 04:25 PM IST
যত্সামান্য সুদের হারে রাজ্য়ের কৃষকদের জন্য বিপুল পরিমাণ ঋণের ঘোষণা

নিজস্ব প্রতিবেদন : ভোটের আগে কল্পতরু রাজ্য সরকার। কৃষকদের জন্য বিপুল পরিমাণ ঋণ দেওয়ার কথা ঘোষণা করল নবান্ন। রাজ্যের কৃষকদের দেওয়া হবে মোট ৮ হাজার কোটি টাকা ঋণ। এরফলে কৃষকস্বার্থ ভালোভাবে রক্ষা করা সম্ভব হবে বলে আশাবাদী সরকার।

আরও পড়ুন, টুইটারে কৈলাস বিজয়বর্গীয় ও অভিষেকের তুমুল বাগযুদ্ধ

নবান্ন সূত্রে জানা গিয়েছে, এই ঋণ দেওয়া হবে সমবায় ব্যাংক থেকে। ৪ শতাংশ সুদের হারে এই ঋণ দেওয়া হবে। ঋণ দেওয়ার জন্য সমবায় ব্যাঙ্কগুলিকে বিশেষ আর্থিক সুবিধাও দেবে রাজ্য। এরফলে ১ লাখ কৃষক পরিবার উপকৃত হবে বলে মনে করছে সরকার। এছাড়া কৃষক পরিবারের মেয়েরা যেসব স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে জড়িত, সেই গোষ্ঠীগুলিকেও বিশেষ আর্থিক সাহায্য দেবে রাজ্য সরকার। সেই গোষ্ঠীগুলিকে ১২০০ কোটি টাকা দেবে রাজ্য।

আরও পড়ুন, "বাংলায় দুর্গাপুজো বন্ধ করতে চাইছেন মোদী"

দরজায় কড়া নাড়ছে লোকসভা ভোট। একদিকে হিন্দুত্বের তাস, অন্যদিকে কৃষক দরদী, এই দুই হাতিয়ারকে অবলম্বন করে ভোট অস্ত্রে শান দিচ্ছে তৃণমূল-বিজেপি যুযুধান দুই পক্ষ-ই। এবার লোকসভা ভোটে বাংলাকে পাখির চোখ করেছে বিজেপি। এদিকে, কোনওভাবে এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ তৃণমূল। এহেন ভোট আবহে রাজ্যের কৃষকদের জন্য ৮০০০ কোটি টাকা ঋণ ঘোষণা যে নিঃসন্দেহে একটি মোক্ষম চাল, তা নিয়ে কোনও দ্বিমত নেই রাজনৈতিক বিশেষজ্ঞদের।