Panchayat Election | Mamata Banerjee: কবে পঞ্চায়েত ভোট? মুখ্যমন্ত্রীর কথাতেই মিলল ইঙ্গিত

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, 'আমার দল ঠিক করেছে যে আগামী ২ মাস বিজেপির বিরুদ্ধে মানুষের সঙ্গে সংযোগ যাত্রা করা হবে। আগামী ২৫ এপ্রিল থেকে ২ মাস এই সংযোগ যাত্রা চলবে।'

Updated By: Apr 19, 2023, 05:21 PM IST
Panchayat Election | Mamata Banerjee: কবে পঞ্চায়েত ভোট? মুখ্যমন্ত্রীর কথাতেই মিলল ইঙ্গিত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যের বেশিরভাগ পঞ্চায়েতেরই মেয়াদ শেষ। ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কবে পঞ্চায়েত ভোট? দিনক্ষণ ঘোষণা না হলেও এদিকে পঞ্চায়েত ভোটের ঘুঁটি সাজাতে ব্যস্ত বিরোধী শিবির। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইতিমধ্যেই বঙ্গ বিজেপি কর্মীদের সঙ্গে বৈঠক সেরে গিয়েছেন। পঞ্চায়েত ভোটের রণকৌশল কী হবে, তা নিয়ে নির্দিষ্ট বার্তাও দিয়েছেন দলীয় কর্মীদের। পঞ্চায়েত ভোটকেই লোকসভা নির্বাচনের প্রস্তুতি হিসেবে ধরে সর্বশক্তি দিয়ে ঝাঁপানোর নির্দেশ দিয়েছেন শাহ। কিন্তু প্রশ্ন হচ্ছে, কবে সেই পঞ্চায়েত ভোট? এদিন নবান্নে মুখ্যমন্ত্রীর কথাতেই যার ইঙ্গিত মিলেছে বলে মনে করছে ওয়াকিবহল মহল। 

এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, 'আমার দল ঠিক করেছে যে আগামী ২ মাস বিজেপির বিরুদ্ধে মানুষের সঙ্গে সংযোগ যাত্রা করা হবে। আগামী ২৫ এপ্রিল থেকে ২ মাস এই সংযোগ যাত্রা চলবে।' এখন মুখ্যমন্ত্রীর কথার রেশ টেনেই বলা যায়, ২৫ এপ্রিল থেকে আগামী ২ মাস সংযোগ যাত্রা হবে মানে, ২৫ জুন পর্যন্ত তা চলবে। ফলে জুলাইয়ের আগে পঞ্চায়েত নির্বাচন হচ্ছে না বলে ধরে নেওয়া যায়। এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

প্রসঙ্গত, পঞ্চায়েত মামলায় সুপ্রিম কোর্টে ধাক্কা খান শুভেন্দু অধিকারী। শীর্ষ আদালতে খারিজ হয়ে গিয়েছে শুভেন্দু অধিকারীর পঞ্চায়েত মামলা। কলকাতা হাইকোর্টের রায় বহাল রাখে সুপ্রিম কোর্ট। পঞ্চায়েত নির্বাচন নিয়ে কলকাতা হাইকোর্টের রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে এসেছিলেন শুভেন্দু। কিন্তু পঞ্চায়েত নির্বাচন নিয়ে মামলায় হস্তক্ষেপ করতে চায়নি সুপ্রিম কোর্ট। কলকাতা হাইকোর্টে রাজ্যের আইন শৃঙ্খলার পাশাপাশি বর্তমান ভোটার তালিকা এবং জাতিগত সমীক্ষার ভিত্তিতে আসন সংরক্ষণ নিয়ে প্রশ্ন তুলেছিলেন শুভেন্দু অধিকারী। শুভেন্দু অধিকারির দাবি ছিল, যেভাবে বাড়ি বাড়ি ঘুরে ওবিসি সার্ভে করা হয়েছে, ঠিক সেই ভাবেই প্রত্যেকটা কেন্দ্রের বাড়ি বাড়ি ঘুরে তফশিলি জাতি-উপজাতিরও সার্ভে করতে হবে। সেই জাতি সমীক্ষার ভিত্তিতেই আসন সংরক্ষণের স্ট্যাটাস ঠিক হওয়া উচিত। তারপরই নির্বাচন হওয়া উচিত।

যে প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, 'কীভাবে আমরা নির্বাচন আটকাতে পারি! নির্বাচন স্থগিত করা অত্যন্ত গুরুতর বিষয়। আমরা এটা করতে পারি না। এক্ষেত্রে আমরা হস্তক্ষেপ করব না।' সুপ্রিম কোর্টের এই রায়ের পরই পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট ঘোষণায় আর কোনও বাধা কার্যত নেই। উল্লেখ্য়, পঞ্চায়েত ভোটের রোস্টারে 'বেনিয়ম'-এর অভিযোগ তোলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। গত বছরের ১৮ অক্টোবর পঞ্চায়েত ভোটে ‘রিজার্ভেশন রোস্টার’ প্রকাশ করে কমিশন। সঙ্গে এসসি, এসটি ও মহিলাদের জন্য সংরক্ষিত আসনের খসড়া তালিকাও। যা নিয়ে অভিযোগ করেন শুভেন্দুর অধিকারী। রাজ্য নির্বাচন কমিশনে লিখিত অভিযোগও দায়ের করেন তিনি। যে অভিযোগের প্রেক্ষিতে কমিশন জবাব দেয়। কিন্তু বিরোধী দলনেতা দাবি করেন,  'কমিশন যে জবাব দিয়েছে, তা সন্তোষজনক নয়'। 

এরপরই মামলা গড়ায় হাইকোর্টে। রাজ্য নির্বাচন কমিশনের জবাব 'সন্তোষজনক নয়' দাবি করে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন শুভেন্দু। আদালতে তিনি আর্জি জানান,'মামলাটির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত যেন পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি বা দিনক্ষণ ঘোষণা না করা হয়।' যার রায় ঘোষণা করে আদালত বলে, ভোট-প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে রাজি নয় হাইকোর্ট। নির্বাচন কমিশন-ই এই বিষয়ে যাবতীয় সিদ্ধান্ত নেবে। ফলে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি প্রকাশে আর কোনও আইনি বাধা থাকে না। কিন্তু তারপরই বিরোধী দলনেতা পালটা হুঁশিয়ারি দিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।

আরও পড়ুন, Mamata ignores Mukul: 'ছোট ব্যাপার, ইগনোর করা ভালো,' মুকুল প্রসঙ্গে মমতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.