Mamata Banerjee: 'পাহাড়ে কোনও বনধ হবে না', শিলিগুড়িতে কড়া বার্তা মুখ্যমন্ত্রীর

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক। সেদিনই পাহাড়ের  ১২ ঘন্টার বনধের ডাক দিয়েছেন বিনয় তামাংরা। কেন? বিধানসভায় 'বঙ্গভঙ্গ বিরোধী' প্রস্তাব পাশের প্রতিবাদে।

Updated By: Feb 21, 2023, 05:08 PM IST
Mamata Banerjee:  'পাহাড়ে কোনও বনধ হবে না', শিলিগুড়িতে কড়া বার্তা মুখ্যমন্ত্রীর

সুতপা সেন: 'পাহাড়ে কোনও বনধ হবে না'। শিলিগুড়ির সভায় সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। বললেন, 'কেউ রাস্তায় বসে পড়ল, আর স্কুলছাত্রী স্কুলে পৌঁছতে পারল না, পরীক্ষা দিতে পারল না। তার দায় কে নেবে? কেউ যেন ভুলেও একাজ করবেন না। আমি রাজনৈতিক দলগুলির কাছে বলব'।

বছর ঘুরলেই লোকসভা। পাহাড়ে ফের জোরালো হচ্ছে গোর্খাল্যান্ডের দাবি? বিধানসভার বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব পাস হওয়ার পর এবার আন্দোলনে নামলেন বিনয় তামাং, অজয় এডওয়ার্ডরাও। কীভাবে? যেদিন মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে, সেই ২৩ ফ্রেরুয়ারিই ১২ ঘণ্টা বনধের ডাক দেওয়া হল পাহাড়ে। এমনকী, দার্জিলিংয়ে ভানু ভবনের সামনে অনশনে বসেছেন আন্দোলনকারীরা। 

এদিন শিলিগুড়িতে সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, 'যদি কেউ মনে করে, বনধ করে দেখাই আমার ক্ষমতা, পরিষ্কার বলে দিচ্ছি, কোন বনধ হবে না। বনধ করলে আমরা বনধ সমর্থন করব না'। সঙ্গে নির্দেশ, '২৩ তারিখ থেকে পরীক্ষা শুরু হচ্ছে। যদি কেউ বঙ্গভঙ্গ নিয়ে আন্দোলন করতে যায়, আন্দোলন করার অধিকার সবার আছে, কিন্তু আইন মেনে চলতে হবে। আইন যদি হাতে নেয়. তাহলে সরকার তাকে রেয়াত করবে না'।

এদিকে জিটিএ ত্রিপাক্ষিক চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা। শুধু তাই নয়, সাম্প্রতিক অতীতে বঙ্গভঙ্গের দাবি শোনা গিয়েছে একাধিক বিজেপি বিধায়ক ও নেতাদের মুখে। যদিও দলগতভাবে বিজেপি বঙ্গভঙ্গের বিপক্ষে। মুখ্যমন্ত্রী বলেন, 'আমি শুনেছি পাহাড়ে কেউ কেউ মাঝে মাঝে জাগে। উন্নয়নের জন্য জাগে না, কী করে পণ্ড করা যায়, কীভাবে অশান্তি করা যায়! বনধ আমরা সমর্থন করি না, এটা আমাদের নীতি। ১১ বছর ধরে করে দেখিয়েছি। আমরা বঙ্গবঙ্গ করতে দেব না। সবাই একসাথে থাকুন, ভোলা থাকুন'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

 

.