Canning: প্রকাশ্যেই পাচার হচ্ছে ম্যানগ্রোভ! ভয়ংকর বিপন্ন হয়ে পড়ছে পরিবেশ...

Canning: প্রকাশ্যেই পাচার চলছে ম্যানগ্রোভ। বিপন্ন হচ্ছে পরিবেশ। ডাবু পর্যটন কেন্দ্রের ম্যানগ্রোভ অরণ্য থেকে নির্বিচারে ম্যানগ্রোভ নিধন করে পাচার করছে এক দল দুষ্কৃতী।

Updated By: Feb 6, 2024, 12:33 PM IST
Canning: প্রকাশ্যেই পাচার হচ্ছে ম্যানগ্রোভ! ভয়ংকর বিপন্ন হয়ে পড়ছে পরিবেশ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রকাশ্যেই পাচার চলছে ম্যানগ্রোভ। বিপন্ন হচ্ছে পরিবেশ। ডাবু পর্যটন কেন্দ্রের ম্যানগ্রোভ অরণ্য থেকে নির্বিচারে ম্যানগ্রোভ নিধন করে পাচার করছে দুষ্কৃতীরা। 

আরও পড়ুন: Sunderban: কাঁকড়া ধরার মাঝেই আচমকা ঝাঁপিয়ে পড়ল ঘাড়ে, বাঘে-মানুষে হাড়হিম লড়াইয়ে করুণ পরিণতি!

প্রকাশ্য দিনের আলোতে ডাবু পর্যটন কেন্দ্রের ম্যানগ্রোভ অরণ্য থেকে নির্বিচারে ম্যানগ্রোভ নিধন করে পাচার করছিল দুষ্কৃতীরা। খবর পায় ক্যানিং থানার পুলিস। ক্যানিং থানার আইসি সৌগত ঘোষের নির্দেশে সঙ্গে সঙ্গে পুলিস বাহিনী হাজির হয় ঘটনাস্থলে। দুষ্কৃতীদের ধরতে ডাবু পর্যটন কেন্দ্রের ম্যানগ্রোভ অরণ্যে নেমে তল্লাশি অভিযান চালায় পুলিস। 

তবে, দুষ্কৃতীরা গভীর জঙ্গলে পালিয়ে গা-ঢাকা দেয়। ক্যানিং থানার পুলিস বেশ কিছু কাটা ম্যানগ্রোভ কাঠ বাজেয়াপ্ত করে। পাশাপাশি এই ম্যানগ্রোভ নিধন যজ্ঞে কে বা কারা জড়িত, সে বিষয়ে পূর্ণাঙ্গ তদন্তও শুরু করে।

উল্লেখ্য, বিশ্ব উষ্ণায়নের ফলে একদিকে যেমন এক ফোঁটা বৃষ্টিপাত নেই, পাশাপাশি বাড়ছে তাপমাত্রাও। এরই মধ্যে একের পর এক বৃক্ষ ম্যানগ্রোভ নিধন করে সবুজ পরিবেশ নষ্ট করছে দুষ্কৃতীরা। নষ্ট করছে প্রাকৃতিক ভারসাম্যও। আর অভিযোগ, এই ভাবে দিনে দিনে জলজঙ্গল পরিবেশকে ভয়াবহ ধ্বংসের দিকে ঠেলে ফেলে দিচ্ছে কিছু দুষ্কৃতী-সহ স্থানীয় গ্রামবাসীরাও। এর ফলে, একদিকে যেমন ডাবু পর্যটনকেন্দ্রের ঐতিহ্য হ্রাস পাচ্ছে, মানুষজন আসতে ভয়ও পাচ্ছে।

বহুদিন ধরেই এই ডাবু পর্যটন কেন্দ্র-সংলগ্ন মাতলা নদীর তীরে নির্বিচারে চলেছে গাছ ও ম্যানগ্রোভ নিধন। প্রকাশ্য দিনের বেলাতেও দুষ্কৃতীরা ম্যানগ্রোভ নিধন করে কাঠ পাচার করছে। প্রতিনিয়ত নদীতে ভাটার সময়ে নিধন চলে। জোয়ারের সময়ে গাছের গুঁড়ি নদীর জলে ভাসিয়ে নিয়ে অনায়াসে অন্যত্র পাচারের কাজ করছে দুষ্কৃতীরা।

আরও পড়ুন: Jalpaiguri: ১৬০০ জন ট্রেনে চেপে চললেন রামমন্দিরে! জানেন, কী এই আস্থা স্পেশাল?

স্থানীয় এক তৃণমূল নেতা বলেন,  ঘটনাটি বন দফতরে জানানো হয়েছে, পাশাপাশি স্থানীয় প্রশাসনকেও এ বিষয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.