HS Examintion 2023: সংসার সামলে পড়াশোনা, এ বছর ছেলের সঙ্গে উচ্চমাধ্যমিক দিচ্ছেন মা-ও

বাপের বাড়িতে থাকতে বেশিদূর পড়াশোনা করতে পারেননি শান্তিপুরের লতিকা মণ্ডল।  বিয়ের পর রীতিমতো ভালো ফল করে মাধ্যমিক পাস করেন তিনি।

Updated By: Mar 12, 2023, 08:56 PM IST
HS Examintion 2023: সংসার সামলে পড়াশোনা, এ বছর ছেলের সঙ্গে উচ্চমাধ্যমিক দিচ্ছেন মা-ও

বিশ্বজিৎ মিত্র: মায়ের অসুস্থতা, সঙ্গে অভাব। বাপের বাড়িতে থাকতে স্কুলের গণ্ডিও পেরোতে পারেননি! বিয়ের পর দুই সন্তান ও সংসার সামলে মাধ্যমিক পাস করেছেন শান্তিপুরের লতিকা মণ্ডল। ছেলের সঙ্গে এবার উচ্চমাধ্যমিকে বসছেন তিনি।

শান্তিপুরের হরিপুর অঞ্চলের সর্দারপাড়ার বাসিন্দা অসীম মণ্ডল। পেশায় তিনি দিনমজুর। বিয়ের পর সংসারের হাল ধরতে হয় স্ত্রী লতিকাকেও। বাড়তি রোজগারের জন্য তাঁত বোনা শুরু করেন তিনি। ওই দম্পতির দুই সন্তান। মেয়ে শান্তিপুর কলেজের তৃতীয় বর্ষের ছাত্রী,আর ছেলে এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী।

এদিকে লতিকা নিজে বেশিদূর পড়াশোনা করতে পারেননি। তখন ষষ্ঠী শ্রেণীর ছাত্রী ছিলেন তিনি। অভাব ও মায়ের অসুস্থতার কারণে স্কুল ছড়াতে হয়েছিল স্কুল। কিন্তু পড়াশোনার ইচ্ছা ছিল অদম্য। মেয়ের বইগুলি নাড়াচাড়া করতেন তিনি। শেষে এক আত্মীয়ের পরামর্শে ফের স্কুলে ভর্তি হন লতিকা। ২০২০ সালে রীতিমতো ভালো করে পাস করেন মাধ্যমিক।

আরও পড়ুন: Howrah Station: ব্যাগ খুলতেই বেরোল নগদ পঞ্চাশ লক্ষ! ফের টাকা উদ্ধার হাওড়া স্টেশনে

তারপর? মাধ্য়মিক পাস করার পরেও পড়াশোনা চালিয়ে যান লতিকা। ২০২১ সালে ভর্তি হন শান্তিপুরেরই নৃসিংহপুর হাইস্কুলে। ছেলে তখন পূর্ব বর্ধমানের কালনা মহারাজা হাইস্কুলের একাদশ শ্রেণীর ছাত্র। এবছর একসঙ্গেই উচ্চমাধ্যমিক পরীক্ষার বসবে মা ও ছেলে। আপাতত তাঁত বোনা বন্ধ। শুধু মেয়ে নয়, লতিকাকে পাশে পেয়েছেন শ্বশুর-শাশুড়িকেও। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.