সাপ্লিমেন্টারি অক্সিজেন নিয়ে ভুল তথ্য, পিয়ালির সঙ্গে 'অসহযোগিতা' এজেন্সির

পিয়ালির দাবি, ৮৭৫০ মিটার উচ্চতায় হিলারি স্টেপে পৌঁছনোর পর তাঁর শেরপার  জোরাজুরিতেই অক্সিজেন নিতে বাধ্য হন। এজেন্সির দাবি, ৮৪৫৯ মিটার উঠেই পিয়ালিকে সাপ্লিমেন্টারি অক্সিজেন নিতে হয়।

Updated By: May 30, 2022, 06:57 PM IST
সাপ্লিমেন্টারি অক্সিজেন নিয়ে ভুল তথ্য, পিয়ালির সঙ্গে 'অসহযোগিতা' এজেন্সির

বিশ্বজিত্‍ সিংহ রায়: পিয়ালির কৃতিত্ব খাটো করে দেখানোর অভিযোগ উঠল সামিট আয়োজনকারী মাউন্টেনিয়ারিং এজেন্সির বিরুদ্ধে। কোন উচ্চতায় গিয়ে পিয়ালির সাপ্লিমেন্টারি অক্সিজেন লাগে, তা নিয়ে এজেন্সি ভুল তথ্য দিচ্ছে বলে দাবি। অভিযোগ, পুরো টাকা না মেটাতে পারার জন্যই এমনটা করা হচ্ছে।

এভারেস্ট অভিযানে যেতে গেলে দ্বারস্থ হতে হয় নেপাল সরকারের এবং সেখানকার এজেন্সির। তারাই অভিযানে সহযোগিতা করে। নিয়ম বলছে, সামিট শেষ করার পর বেস ক্যাম্পে ফিরে আসেন পর্বতারোহীরা। সেখান থেকে হেলিকপ্টারে চাপিয়ে নিয়ে যায় এজেন্সি। অভিযোগ, চন্দননগরের মেয়ে পিয়ালি বসাকের ক্ষেত্রে সেই সময়টা ক্রমেই দীর্ঘ হচ্ছে। এভারেস্ট, লোৎসে- পরপর দুই শৃঙ্গ জয়ের পর কেটে গিয়েছে বেশ কয়েকটা দিন। শুধু তাই নয়, পিয়ালির কৃতিত্ব খাটো করে দেখানোরও অভিযোগ উঠছে। বেস ক্যাম্প থেকে জি ২৪ ঘণ্টার সঙ্গে সেই সময়কার অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন পিয়ালি।

এভারেস্ট অভিযানের সর্বশেষ ধাপ হিলারি স্টেপ। পিয়ালির দাবি, ৮৭৫০ মিটার উচ্চতায় হিলারি স্টেপে পৌঁছনোর পর তাঁর শেরপার  জোরাজুরিতেই অক্সিজেন নিতে বাধ্য হন। যদিও এজেন্সি অন্য কথা বলছে। এজেন্সির দাবি, ৮৪৫৯ মিটার উঠেই পিয়ালিকে সাপ্লিমেন্টারি অক্সিজেন নিতে হয়। কেন এমনটা করছে সামিট আয়োজনকারী মাউন্টেনিয়ারিং এজেন্সি? পিয়ালির মা জানিয়েছিলেন, এখনও এজেন্সির বেশ কয়েক লক্ষ টাকা বাকি রয়ে গিয়েছে। 

পরপর দুদিনে এভারেস্ট, লোৎসে জয়ের পরও এজেন্সির কাছ থেকে মিলছে না কাঙ্খিত সম্মান। স্থানীয়দের আশঙ্কা, হয়ত টাকা বাকি থাকাতেই পিয়ালির সঙ্গে বৈমাত্রেয় সুলভ আচরণ করা হচ্ছে। খাটো করে দেখা হচ্ছে এভারেস্টজয়ী বাঙালি-কন্যার পর্বত উচ্চ সাফল্য। 

আরও পড়ুন, Rasgulla Hub: কলকাতায় রসগোল্লা হাব, মিষ্টি ব্যবসার হাল ফেরাতে সুইট শেফও

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.