Cyclone Sitrang: সিত্রাংকে যুঝতে দায়িত্বে ১০ আইএএস, সাইক্লোন মোকাবিলায় নবান্নের আঁটসাঁট প্রস্তুতি

দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ইতিমধ্যেই ২৮টি মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট ইউনিট মোতায়েন করা হয়েছে। যেখানে মেশিনের সাহায্যে পানীয় জল তৈরি করা হবে। এর পাশাপাশি, জেলায় জেলায় খোলা হয়েছে কন্ট্রোল রুম। 

Updated By: Oct 22, 2022, 09:02 PM IST
Cyclone Sitrang: সিত্রাংকে যুঝতে দায়িত্বে ১০ আইএএস, সাইক্লোন মোকাবিলায় নবান্নের আঁটসাঁট প্রস্তুতি
ফাইল ফোটো

সুতপা সেন: ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় প্রস্তুত প্রশাসন। কোমর বেঁধে ময়দানে নামছে প্রশাসন। নবান্ন সূত্রে খবর, ঘূর্ণিঝড় সিত্রাং সংক্রান্ত যাবতীয় নজরদারি ও তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে ১০ জন  IAS অফিসারকে । তাঁরা বিভিন্ন জেলার দায়িত্বে থাকছেন। পানীয় জলের যাতে কোনও সমস্যা না হয়, তারজন্য দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ইতিমধ্যেই ২৮টি মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট ইউনিট মোতায়েন করা হয়েছে। যেখানে মেশিনের সাহায্যে পানীয় জল তৈরি করা হবে। এর পাশাপাশি, জেলায় জেলায় খোলা হয়েছে কন্ট্রোল রুম। অন্যদিকে বিপর্যয় মোকাবিলায় পঞ্চায়েত দফতরের পক্ষ থেকেও প্রতিটি গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদে পর্যাপ্ত কর্মী মোতায়েনের নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে বাতিল করা হয়েছে ছুটি।

প্রসঙ্গত এদিনই আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সবচেয়ে বেশি প্রভাব পড়বে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। সুন্দরবন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা থাকছে। ভালো প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুরের উপকূলীয় এলাকাতেও।  ২৩ তারিখ সকালে সিস্টেমটি আরও ঘনীভূত হয়ে সেটি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপরই সিস্টেমটি আরেকটু ঘনীভূত হয়ে ২৪ তারিখ সকালে সাইক্লোন বা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ২৫ তারিখ সকালে বাংলাদেশের তিনকোণা দ্বীপ ও সন্দীপের মধ্যে ল্যান্ডফল হবে সিত্রাংয়ের।

সিত্রাংয়ের ফলে কালীপুজোর দিন থেকেই শুরু হয়ে যাবে বৃষ্টি। ২৪ ও ২৫ তারিখ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ২৪ তারিখ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। ভারী বৃষ্টির সতর্কতা ২৪ তারিখ পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। ২৫ তারিখ শুধু ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়ায়। ২৪ ও ২৫ অক্টোবর, দুদিনই মাঝারি বৃষ্টিপাত হবে কলকাতা, হাওড়া, হুগলি জেলায় ও পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরের বাকি অংশে। 

সিত্রাংয়ের প্রভাবে বৃষ্টির সঙ্গে ঝড়ের সতর্কতাও রয়েছে। ২৪ তারিখ দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ৪৫-৫৫ কিমি বেগে ঝড় হতে পারে। হাওয়ার গতিবেগ হতে পারে সর্বোচ্চ ৬৫ কিমি প্রতি ঘণ্টায়। কলকাতা, হাওড়া, হুগলি ও পশ্চিম মেদিনীপুরে ঝড় হতে পারে ৩০-৪০ কিমি বেগে। হাওয়ার গতিবেগ হতে পারে ৫০ কিমি প্রতি ঘণ্টায়। ২৫ তারিখ হাওয়ার গতিবেগ বাড়বে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ৮০-৯০ কিমি বেগে ঝড় হতে পারে। হাওয়ার গতিবেগ হতে পারে সর্বোচ্চ ১০০ কিমি প্রতি ঘণ্টায়। পূর্ব মেদিনীপুরে ৬০-৭০ কিমি বেগে ঝড় হতে পারে। হাওয়ার গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিমি। বাকি হাওড়া, হুগলি, কলকাতা ও পশ্চিম মেদিনীপুরে ৪০-৫০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস। ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিমি বেগে  ঝোড়ো হাওয়া বইতে পারে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.