স্নাতকস্তরে ভর্তি মাত্র ১ টাকায়, করোনা আবহে নজিরবিহীন সিদ্ধান্ত নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজের

সোমবার থেকেই এই প্রক্রিয়া চালু হয়ে গেল

Edited By: অধীর রায় | Updated By: Aug 10, 2020, 10:54 PM IST
 স্নাতকস্তরে ভর্তি মাত্র ১ টাকায়, করোনা আবহে নজিরবিহীন সিদ্ধান্ত নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজের
ছবি-নিজস্ব

নিজস্ব প্রতিবেদন: শিক্ষাক্ষেত্রে নজিরবিহীন ঘটনা ঘটাল উত্তর ২৪ পরগনার নৈহাটি ঋষি বঙ্কিমচন্দ্র কলেজের দিবা বিভাগ। এবছর ডিগ্রি কোর্সে যে কোনও  বিভাগে ভর্তির জন্য লাগবে মাত্র ১ টাকা। অবাক হচ্ছেন ! এটাই সত্যি।

আরও পড়ুন- চাপে না স্বেচ্ছায়? নিজের তৈরি দল থেকেই ইস্তফা কাশ্মীরের তরুণ নেতা শাহ ফয়জলের

করোনা আবহে বহু পরিবার আর্থিক সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। এই সমস্যায় পড়াশোনা বন্ধ করে দিতে হতে পারে বহু মেধাবি ছাত্রছাত্রীকে। পরিস্থিতি উপলব্ধি করে আরবিসি কলেজের দিবা বিভাগের গভর্নিং বডি সিদ্ধান্ত নিয়েছে এই বছর ডে সেশসনে সব বিভাগে ভর্তির ফি বাবদ নেওয়া হবে মাত্র ১ টাকা। কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে দিবা বিভাগের প্রায় ২,৪০০ ছাত্রছাত্রী উপকৃত হবেন।

সোমবার থেকেই এই প্রক্রিয়া চালু হয়ে গেল। দিবা বিভাগের প্রিন্সিপাল ড: সঞ্জীব সাহা জানান, 'আগের নিয়মমতো ৬০ টাকা দিয়ে অনলাইনে ফর্ম ফিলাপ করতে হবে । তারপর মেধাতালিকা অনুযায়ী ভরতি হবে মাত্র ১ টাকা দিয়েই। ওই ১ টাকা ছাড়া ছাত্রছাত্রীদের থেকে আর কোনও ফি নেওয়া হবে না। করোনা  মহামারীর জন্য অনেক অভিভাবকের কাছে টাকা নেই। তাই এই পরিস্থিতিতে কোন ছাত্রছাত্রী যাতে পড়াশোনার সুযোগ থেকে বঞ্চিত না হয়, তারজন্যই কলেজ কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।'

আরও পড়ুন-"কোভিড হারছে, দেশ জিতছে" সুস্থ হয়ে বাড়ি ফিরলেন ১৫ লক্ষ মানুষ

কলেজ সূত্রে জানা গেছে এর জন্য প্রায় ১ কোটি টাকা ক্ষতির মুখোমুখি হতে হবে কলেজ কর্তৃপক্ষকে। তবুও তাঁরা চান টাকার জন্য যেন কোন মেধাবি ছাত্রের ভবিষ্যত থমকে না যায়। দিবা বিভাগের কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে শুধু ছাত্রছাত্রীরাই নয়, ভীষণ খুশি কলেজের অধ্যাপকরাও।

.