Health Department: কোভিড মোকাবিলায় বেড বাড়ানোর নির্দেশ, কাজ শেষ করতে হবে দ্রুত

নির্দেশিকায় জানানো হয়েছে যত দ্রুত সম্ভব মেডিকেল কলেজগুলিকে এই কাজ সম্পন্ন করতে হবে।

Updated By: Sep 17, 2021, 02:29 PM IST
Health Department: কোভিড মোকাবিলায় বেড বাড়ানোর নির্দেশ, কাজ শেষ করতে হবে দ্রুত

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার পশ্চিমবঙ্গ স্বাস্থ দপ্তরের পক্ষ থেকে একটি নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকায় রাজ্যের বিভিন্ন হাসপাতালে পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট বেড এবং নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট বেড বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। 

শুক্রবার জারি করা নির্দেশিকায় বলা হয়েছে ইতিমধ্যেই অনুমোদিত ২৪৪টি পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট বেডের সাথে আরও ৪৩৫টি বেড যুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। SSKM, NRS, RG Kar সহ রাজ্যের মোট ২১টি সরকারি হাসপাতালে এই বেড সংখ্যা বাড়ানোর কথা বলা হয়েছে। এছাড়াও ৯০টি নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট বেড বাড়ানোর কথা বলা হয়েছে এই নির্দেশিকায়। ৯০টির মধ্যে ৮০টি বেড বাড়ানো হবে SSKM হাসপাতালে এবং ১০টি বেড বাড়ানো হবে মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে।

আরও পড়ুন: Children Death: মালদহ মেডিক্যালে আরও ২ শিশুর মৃত্যু, এখনও চিকিৎসাধীন ১৭৮ 

নির্দেশিকায় জানানো হয়েছে যত দ্রুত সম্ভব মেডিকেল কলেজগুলিকে এই কাজ সম্পন্ন করতে হবে। কোভিডের সম্ভাব্য তৃতীয় ঢেউ সামলাতেই এই নির্দেশ দেওয়া হলেও রাজ্য জুড়ে শিশুদের মধ্যে হঠাৎ বেড়ে চলা জ্বর মোকাবিলাতেও সাহায্য করবে এই উদ্যোগ। এই বেড বাড়ানোর কাজ দ্রুত সম্পন্ন করার জন্য সব রকম কাজ যত তাড়াতাড়ি সম্ভব শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশে এও বলা হয়েছে যেকোনো রকম নির্মাণ কাজ যতটা সম্ভব এড়িয়ে যেতে হবে। বর্তমান যে পরিকাঠামো রয়েছে হাসপাতালগুলিতে তার সাহায্য নিয়েই এই কাজ করার করার নির্দেশ দেওয়া হয়েছে। CMOH এবং MSVP-দের নির্দেশে বলা হয়েছে দ্রুত এই কাজের জন্য সব রকম প্ল্যান যেন তারা জমা দেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)