করোনা-আবহেই একটু একটু করে তৈরি হয়ে উঠল আদিবাসী জীবননির্ভর 'নিষাদ'

জলপাইগুড়ির কলাকুশলীদের নিয়েই তৈরি হয় এই ডকু-ছবি।

Updated By: Jul 6, 2021, 02:02 PM IST
করোনা-আবহেই একটু একটু করে তৈরি হয়ে উঠল আদিবাসী জীবননির্ভর 'নিষাদ'

নিজস্ব প্রতিবেদন: কেমন করে জীবন কাটান আদিবাসী মানুষজন? কেমন তাঁদের রোজনামচা, তাঁদের সংস্কার-আচার-রীতি? এই করোনা-আবহে কেমন করে কাটছে এঁদের জীবন? সে সবই উঠে এল সদ্য তৈরি হয়ে-ওঠা  এক ডকু-ছবিতে।   

শুরুটা বেশ কিছু দিন আগে। করোনার প্রথম ঢেউ শেষের পরে আনলক-পর্ব (Unlock) শুরু হয়েছে। ধীরে ধীরে শুরু হয়েছে পর্যটনকেন্দ্র খোলার কাজ। এই অবস্থায় দেশ ও বিদেশ থেকে ডুয়ার্সেও উঁকিঝুঁকি মারতে শুরু করেছেন পর্যটকেরা। 

আরও পড়ুন: রণক্ষেত্র কুলটির বরাকর, ফাঁড়িতে ভাঙচুর, পুলিসের গাড়িতে আগুন

এই সময়েই সপরিবার ডুয়ার্সে (Dooars) বেড়াতে আসে দুই পর্যটক দল। তারা লক্ষ করে কোভিড-পরবর্তী পর্যায়ে কী অসহায় অবস্থায় রয়েছেন এই এলাকার সাধারণ মানুষ! এখানকার আদিবাসী সম্প্রদায়ের মানুষ কী ভাবে জড়িয়ে পড়ছেন নারী পাচার বা দেহ ব্যবসা-সহ অন্যান্য অসামাজিক কাজে। 

বিষয়টি নাড়া দিল তাঁদের। তাঁরা ভেবে ফেললেন এঅই জীবন নিয়ে একটি ছবি তৈরি করবেন। শুরু করলেন কাজও। ওই এলাকার দরিদ্র অসহায় মানুষের দৈনন্দিন জীবনই মূল বিষয় হয়ে দাঁড়াল তাঁদের ছবির, যার নাম ঠিক হল-- 'নিষাদ'। উত্তরবঙ্গের (North Bengal) জানা-অজানা সংস্কৃতি, বিভিন্ন জনগোষ্ঠীর পুজো, গান, লোকাচার এই ছবিতে দেখানো হয়েছে। 

রাখি বসু রায় সরকারের প্রযোজনায়, ও সহ-পরিচালক পদ্মপর্ণা মুখার্জি ও সহকারী অভিরূপ গাঙ্গুলির সঙ্গে মিলে পরিচালক অভ্রদীপ ঘটক ১ বছর ধরে তৈরি করেছেন পূর্ণ দৈর্ঘের ছবিটি। পরিচালক অভ্রদীপ ইতিমধ্যেই ৯টি শর্ট ও ২১টি ডকুমেন্টারি ফিল্ম বানিয়ে আন্তর্জাতিক স্তরে পুরস্কারও পেয়েছেন হলে জানা গেছে। ছবির ক্যামেরা, এডিটিং সবেতেই 'এক্সপেরিমেন্ট' করা হয়েছে বলে মত নির্মাতাদের।

শীঘ্রই ছবিটি একযোগে মুক্তি পাবে ফ্রান্স, পোল্যান্ড, ক্যালিফোর্নিয়া, বাংলাদেশ, ভারত-সহ আরও কয়েকটি দেশে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: মাল ব্লকের শিরুবাড়ি এলাকায় ধস, বন্ধ রাস্তা

.