হাতির মৃত্যুতে অগ্নিগর্ভ Dooars, জাতীয় সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শ্রমিকদের

চা বাগানের সহকারি ম্যানেজারের নিঃশর্ত মুক্তির দাবি।

Updated By: Dec 18, 2020, 08:11 PM IST
হাতির মৃত্যুতে অগ্নিগর্ভ Dooars, জাতীয় সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদন:  হাতির (Elephant) মৃত্যুকে কেন্দ্র করে অগ্নিগর্ভ ডুয়ার্স (Dooars)।  চা বাগানের (Tea Estate) সহকারী ম্যানেজারের নিঃশর্ত মুক্তির দাবিতে জাতীয় সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শ্রমিকদের। তাঁদের দাবি, এলাকায় হাতির উপদ্রব নিয়ন্ত্রণে ব্যর্থ বনদপ্তর। সহকারী ম্যানেজারকে গ্রেফতার করার জন্য বনদপ্তরের আধিকারিকদের ক্ষমা চাইতে হবে। ধৃতকে ৫ দিন বনদপ্তরের হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। ঘটনাটি ঘটেছে বানারহাটে।

আরও পড়ুন: বিদ্যাসাগর ও বিবেকানন্দের ছবিতে কালি, ব্যাপক চাঞ্চল্য পূর্ব বর্ধমানের গ্রামে

স্থানীয় সূত্রে খবর, দিন কয়েক আগে বানারহাটের হলদিবাড়ি চা বাগানে বিদ্যৎপৃষ্ঠ হয়ে মারা যায় একটি পূর্ণবয়ষ্ক হাতি। বনদপ্তরের অভিযোগ, ওই চা-বাগানের নিজস্ব বিদ্যুতের লাইনটি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয় না। তারজেরেই হাতিটি বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা গিয়েছে। শুধু তাই নয়, গাফিলতির অভিযোগে হলদিবাড়ি চা বাগানের সহকারী ম্যানেজারকে গ্রেফতার করা হয়। তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে দিনভর বানারহাট হিন্দি কলেজের সামনে পথ অবরোধ করেন চা বাগানের শ্রমিকরা। তাতেও কাজ না হওয়ায় শেষপর্যন্ত স্থানীয় মরাঘাট চৌপতি এলাকায় জাতীয় সড়কে শুরু হয় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ, অবরোধ। 

আরও পড়ুন: উলেন রায়ের পরিবারের পাশে VHP, ১০ হাজার আর্থিক সাহায্য করল বিশ্ব হিন্দু পরিষদ

এদিকে হাতির মৃত্যুতে জামিনের আবেদন জানিয়ে জলপাইগুড়ি CJM আদালতের দ্বারস্থ হন হলদিবাড়ি চা-বাগানের অভিযুক্ত ম্যানেজার। কিন্তু জামিনের আবেদন খারিজ হয়ে যায়। তাকে ৫ দিন বনদপ্তরের হেফাজতের নির্দেশ দেন বিচারক। উল্লেখ্য, বিদ্যুৎপৃষ্ট হাতির মৃত্যু নতুন নয়।  এর আগে চা বাগানে কিংবা লোকালয়ে ঢুকে মর্মান্তিক পরিণত হয়েছে অবলা প্রাণীগুলির।