#জলবায়ু: শ্যামাপুজো এসে গেল কিন্তু 'আলোর পথযাত্রী' সেই শ্যামাপোকা কই?

কৃষিজমিতে অপরিকল্পিত ও যথেচ্ছ কীটনাশক প্রয়োগের ফলে সব ধরনের পোকাই ধীরে ধীরে কমছে। 

Updated By: Nov 2, 2021, 07:19 PM IST
#জলবায়ু: শ্যামাপুজো এসে গেল কিন্তু 'আলোর পথযাত্রী' সেই শ্যামাপোকা কই?

নিজস্ব প্রতিবেদন: আগে কালীপুজোর খবর আর দেওয়ালিপোকার আগমন প্রায় একই সঙ্গে ঘটত। এই সময়ে ঘরে আলো জ্বাললেই একটা সময়ে আলো ঘিরে ফেলত পোকার দল। কিন্তু গত কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে, আগের মতো ঘরে আলো জ্বাললেই আর তাতে হামলে পড়ে না শ্যামাপোকা।

শ্যামাপুজোর সময়ে এই পোকা দেখা যায় বলে 'শ্যামাপোকা' নাম বলে অনেকে মনে করেন। আবার, এদের গায়ের রঙ সবুজ হওয়ার কারণেও এদের 'শ্যামাপোকা' বলা হয় বলে মনে করেন কেউ কেউ। কিন্তু কোথায় গেল ছোট্ট ছোট্ট সবুজ সেই সব শ্যামাপোকা?

আরও পড়ুন: #উৎসব: কালীপুজোর রাত আলোয় আলো! শ্যামাপুজো কেন দীপান্বিতা?

তার আগে জেনে নেওয়া যাক, কারা এই শ্যামাপোকা?

শ্যামাপোকার পোশাকি নাম হল 'গ্রিন রাইস প্ল্যান্ট হপার' (green rice plant hopper)। এরা মূলত ধান গাছের 'পেস্ট' বা ধান গাছের ক্ষতিকারক পোকা। এদের বিজ্ঞানসম্মত নাম— Nephotettix nigropictus। এই পোকাকে 'বাগ' নামেও ডাকা হয়। এরা নানারকম ঘাস বা ভিজে জায়গায় ডিম পাড়ে। ধানের পাতা ফুটো করে রস খায়। মোটামুটি কালীপুজোর সময় থেকে শীত পড়া পর্যন্ত সন্ধ্যাবেলা আলোর চারপাশে এদের বেশি দেখা যায়। এই সময়টায় জমিতে সদ্য শিস আসা ধান গাছ থাকে। তা থেকে খাদ্য পায় এই পোকারা। তাই এই সময়েই এদের সব চেয়ে বেশি দেখা যায়।

কেন এরা হারিয়ে যাচ্ছে?

মূলত পরিবেশ দূষণ। বিশ্ব উষ্ণায়নের জেরে এখন আবহাওয়ায় নানা বদল আসছে। এর জেরে বিশ্বের প্রায় সর্বত্রই জীববৈচিত্র্যের অবস্থান্তর ঘটছে। পতঙ্গ-গবেষকেরা বিষয়টা আর একটু ব্যাখ্যা করছেন। তাঁরা বলছেন-- দীর্ঘদিন ধরে চাষজমিতে অপরিকল্পিত ও যথেচ্ছ পরিমাণ কীটনাশক প্রয়োগ করে আসার ফলে সব ধরনের পোকাই ধীরে ধীরে কমছে। কারও কারও মতে, অতিবৃষ্টিতে ঘাস-জমি ডুবে যাওয়াও শ্যামাপোকার সংখ্যা কমে যাওয়ার অন্যতম কারণ হতে পারে। কোথাও কোথাও বনঝোপ, লতাগুল্ম কমে যাওয়াও শ্যামাপোকা কমে যাওয়ার অন্যতম কারণ।

তবে আর একটু বিশদ ও বৈজ্ঞানিক ব্যাখ্যাও কোনও কোনও মহল দিচ্ছে। তাঁরা বলছেন, এখন অনেকটা শ্যামাপোকার মতো দেখতে এক ধরনের বাদামি চোষক পোকার আমদানি হয়েছে। এদের পোশাকি নাম ব্রাউন রাইস প্ল্যান্ট হপার (brown rice plant hopper)। এরা ইদানীং শ্যামাপোকাকে সংখ্যায় পিছনে ফেলে দিচ্ছে। একই ধরনের পতঙ্গের ক্ষেত্রে অস্তিত্ব বা আধিপত্য রক্ষার জন্য নিজেদের মধ্যে যে লড়াই হয় তাকে জীববিদ্যার পরিভাষায় বলে 'নিসে শিফটিং' (niche shifting)। এই 'নিসে শিফটিং'-এর জেরেই হারিয়ে যাচ্ছে শ্যামাপোকা। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: #উৎসব: দু'শো বছরের গনুয়ার কালীপুজোয় আজও হয় ১০০০ ছাগবলি!

.