Panchayat Election 2023: পুরুলিয়ায় পঞ্চায়েতে জয় হাসিল আদিবাসী কুড়মি সমাজ সমাজ সমর্থিত নির্দল প্রার্থীর

বিনা প্রতিদ্বন্দ্বিতায় গ্রাম পঞ্চায়েত আসনে আদিবাসী কুড়মি সমাজ সমর্থিত ২ নির্দল প্রার্থী জয়ী হয়েছেন। তার মধ্যে বান্দোয়ান ব্লকে ১ জন এবং পুরুলিয়া ২ নম্বর ব্লকে ১ জন । 

Updated By: Jun 22, 2023, 01:57 PM IST
Panchayat Election 2023: পুরুলিয়ায় পঞ্চায়েতে জয় হাসিল আদিবাসী কুড়মি সমাজ সমাজ সমর্থিত নির্দল প্রার্থীর

মনোরঞ্জন মিশ্র: বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুরুলিয়ায় গ্রাম পঞ্চায়েত আসনে জয়ী আদিবাসী কুড়মি সমাজ সমর্থিত ২ নির্দল প্রার্থী এবং ১২ জন তৃণমূল প্রার্থী। একদিকে আদিবাসী কুড়মি সমাজ জয়ী নির্দল প্রার্থীদের সমর্থনে এবং আদিবাসী কুড়মি সমাজ সমর্থিত নির্দল প্রার্থীদের সমর্থনে মিছিল করেন। অন্যদিকে ব্লক তৃণমূল কার্যালয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী তৃণমূল প্রার্থীদের মিষ্টিমুখ করিয়ে বিজয় উৎসব পালন করলেন তৃণমূল কর্মী সমর্থকরা।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় গ্রাম পঞ্চায়েত আসনে আদিবাসী কুড়মি সমাজ সমর্থিত ২ নির্দল প্রার্থী জয়ী হয়েছেন। তার মধ্যে বান্দোয়ান ব্লকে ১ জন এবং পুরুলিয়া ২ নম্বর ব্লকে ১ জন । অন্যদিকে গ্রাম পঞ্চায়েত আসনে তৃণমূল প্রার্থীরা জয়ী হয়েছেন পাড়া ব্লকে ৭ জন, বলরামপুর ব্লকে  ১ জন, আড়ষা ব্লকে ১ জন, রঘুনাথপুর-১ নম্বর ব্লকে ২ জন এবং সাতুড়ি ব্লকে ১ জন।

প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটে তৃণমূলকে সমর্থন না করার সিদ্ধান্ত নেন কুড়মিরা। আদিবাসী কুড়মি সমাজ সিদ্ধান্ত নেয়, শাসকদলকে কোনও মতেই সমর্থন নয় । কোনও রাজনৈতিক দলের প্রতীকে ভোট নয় । কুড়মিদের দাবিকে সমর্থনকারী নির্দল প্রার্থীদের সমর্থন করবে আদিবাসী কুড়মি সমাজ। No ST, No Vote।  এমনটাই ঘোষণা করেন আদিবাসী কুড়মি সমাজ মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাতো। সেইমত কুড়মিদের দেওয়ালে সমস্ত রাজনৈতিক দলের দেওয়াল লিখন ও রাজনৈতিক প্রচারও বন্ধ করে দেওয়া হয়। 

কুড়মিদের দাবি, পুরুলিয়া জেলাতেই প্রায় ২৩ শতাংশের বেশি ভোটার রয়েছে তাদের সম্প্রদায়ের । তাই তপশিলি উপজাতির মর্যাদার দাবিতে আন্দোলনে নামে কুড়মিরা। জঙ্গলমহলে কুড়মি সমাজের ভোট একটা বড় ফ্যাক্টর। তাই কুড়মিদের সমর্থন পেতে মরিয়া শাসক-বিরোধী উভয় দল-ই । কিন্তু আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাতো স্পষ্ট জানান, আসন্ন পঞ্চায়েত নির্বাচনে শাসক দল এবং অন্য কোনও রাজনৈতিক দলকে সমর্থন নয়। আদিবাসী কুড়মি সমাজের দাবিকে যারা সমর্থন করবে কিংবা নির্দল প্রার্থীদের সমর্থন করা হবে। 

এরপরই উল্লেখযোগ্যভাবে দেখা যায়, টাকার বিনিময়ে জেলা পরিষদ আসনে তৃণমূলের টিকিট বিক্রি হয়েছে, এমনই বিস্ফোরক অভিযোগ তুলে দলত্যাগ করে আদিবাসী কুড়মি সমাজে যোগ দেন মহিলা তৃণমূল নেতৃত্বরা। যোগদানকারীদের হাতে কুড়মি সমাজের দলীয় পতাকাও তুলে দেন আদিবাসী কুড়মি সমাজে মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাতো। এই ঘটনায় নির্বাচনের মুখে রীতিমতো অস্বস্তিতে পড়ে ঘাসফুল শিবির। যদিও জেলা তৃণমূল সভাপতি দাবি করেছেন, টিকিট বিক্রির অভিযোগ সম্পূর্ন ভিত্তিহীন। 

আরও পড়ুন, Panchayat Election 2023: লড়াই হলই না, অনুব্রতহীন বীরভূমে হাজারেরও বেশি আসন জয়ী তৃণমূল কংগ্রেস

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.