Paschim Bardhaman: মাটি ফুঁড়ে বেরচ্ছে ডিজেল! বালতি-হাঁড়ি নিয়ে অবাধে তেল লুঠ

নালা, ডোবা থেকে জল মিশ্রিত ডিজেল পাওয়ার পর মুখে বিশ্বকাপ জয়ের হাসি। ঘটনাটি ঘটেছে কাঁকসায়। সেখানে এক রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েলের ডিজেল পাইপলাইনে ফাটল ধরে। সেই ফাটল থেকে দেদার ডিজেল মাঠ দিয়ে পাশের ডোবায় চলে যায়। তারপরেই ডিজেল লুঠ করতে মেলা বসে যায়।

Updated By: Dec 20, 2022, 06:10 PM IST
Paschim Bardhaman: মাটি ফুঁড়ে বেরচ্ছে ডিজেল! বালতি-হাঁড়ি নিয়ে অবাধে তেল লুঠ
নিজস্ব চিত্র।

চিত্তরঞ্জন দাস: মাটি ফুঁড়ে নাকি দূর্মূল্য ডিজেল বের হচ্ছে। হু হু করে ডিজেল ছড়িয়ে পড়ছে মাঠ থেকে ডোবায়। ব্যস খবর ছড়িয়ে পড়তেই শুরু লুঠের উৎসব। কেউ বালতি তো কেউ হাঁড়ি, আবার কেউ বাড়ির ভোজ্য তেলের ফাটা জ্যারিকেন হাতেই লেগে পড়ল ডিজেল সংগ্রহে। এমনকী পাশের গ্রামের রাজমিস্ত্রীর জোগাড়েও হাতে থাকা সিমেন্ট-বালি মেশানোর গামলা নিয়েই ডুব লাগাল ডোবায়। মহিলারা রীতিমতন ডিজেল সংগ্রহে প্রতিযোগিতা শুরু করে দেন।

আরও পড়ুন, Malda Skeleton: পুরসভার পার্কিং লটে কাটা মুণ্ডু! শহরে আতঙ্ক

নালা, ডোবা থেকে জল মিশ্রিত ডিজেল পাওয়ার পর মুখে বিশ্বকাপ জয়ের হাসি। ঘটনাটি ঘটেছে কাঁকসায়। সেখানে এক রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েলের ডিজেল পাইপলাইনে ফাটল ধরে। সেই ফাটল থেকে দেদার ডিজেল মাঠ দিয়ে পাশের ডোবায় চলে যায়। তারপরেই ডিজেল লুঠ করতে মেলা বসে যায়। তখন আর থোড়াই কেয়ার পুলিসকে। প্রশাসনের তোয়াক্কা না করেই হাঁড়ি, বালতি নিয়ে ডিজেল লুঠের তাণ্ডব দেখতেও হাজির বহু মানুষ। মঙ্গলবার দুপুর সাড়ে বারোটা নাগাদ পশ্চিম বর্ধমান জেলার কাঁকসা থানার পানাগড় বাইপাস সংলগ্ন পানাগড় গ্রামের পাঠান পাড়ায় বায়ু সেনার প্রাচীর ঘেঁষে ইন্ডিয়ান ওয়েলের ডিজেল ইনপুট পাইপলাইনে ফাটল ধরে।

হলদিয়া- রাজবাঁধ ইনপুট ডিজেল লাইনে ফাটল ধরে। বিপজ্জনকভাবে ফাটল দিয়ে হু হু করে বের হতে থাকে ডিজেল। সেই ডিজেল মাঠ থেকে গিয়ে পড়তে থাকে পাশের ডোবায়। প্রায় ৪০ হাজার লিটার ডিজেল নষ্ট হয়েছে বলে ইন্ডিয়ান অয়েল সূত্রে জানা গিয়েছে। তবে ইন্ডিয়ান অয়েলের এক আধিকারিক বলেন, ১২ হাজার লিটারের মতো ডিজেল নষ্ট হয়েছে বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে। এই ফাটলের খবর ছড়িয়ে পড়তেই সাইকেল, টোটো, বাইক নিয়ে ঘটনাস্থলে হাজির হয় আশেপাশের এলাকার বাসিন্দারাও। মহিলারা ঘর থেকে চলে আসে এলাকায়।

রীতিমতো হুড়োহুড়ি পরে যায় এলাকায়। প্রতিযোগিতায় মহিলাদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় এসিপি (কাঁকসা) ও কাঁকসা থানার ওসির নেতৃত্বে বিশাল পুলিস বাহিনী। ঘটনাস্থলে আসে দমকল এবং ইন্ডিয়ান ওয়েল কর্তৃপক্ষ। তাঁরা পাইপলাইনের ফাটল মেরামতিতে নামে।  প্রায় আধঘণ্টার চেষ্টায় ফাটল বন্ধ করতে সমর্থ হয় তারা। রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েলের রাজবাঁধ টার্মিনালের জেনারেল ম্যানেজার (মেইন্টেনেন্স) জয়দেব মান্না জানান, " কী কারণে ফাটল তা তদন্ত করে দেখা হবে। তেল সরবরাহ বন্ধ করে ফাটল মেরামতির পর লাইন চালু করা হবে।" তবে পুরো এলাকা থেকে ডিজেল শোষণ করার পর ফেটে যাওয়া পাইপ লাইনের অংশ বদল করে পুরো সরবরাহ স্বাভাবিক করতে বেশ কয়েকদিন সময় লাগবে বলেই মনে করছেন আধিকারিকরা।

আরও পড়ুন, Siliguri Police Shot At: ফ্ল্যাটের দরজা খুলেই গুলি চালিয়ে দিল বিহারের দুষ্কৃতী, লুটিয়ে পড়লেন এসআই

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.