Bolpur Gitabitan Project: অনুব্রত গ্রেফতার হতেই শুরু জমি আন্দোলন, আশঙ্কা মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্পকে ঘিরে

আন্দোলনকারী কৃষকদের দাবি, শিল্পের জন্য এই জমি অধিগ্রহণ করা হয়েছিল। এখানে শিল্প না করে জমি কর্পোরেট সংস্থাকে বিক্রি করা হচ্ছে।। তাই তারা চান হয় ওই জমিতে শিল্প হোক আর না হলে তাদের জমি ফিরিয়ে দেওয়া হোক

Updated By: Sep 1, 2022, 02:47 PM IST
Bolpur Gitabitan Project: অনুব্রত গ্রেফতার হতেই শুরু জমি আন্দোলন, আশঙ্কা মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্পকে ঘিরে

প্রসেনজিত্ মালাকার: গোরুপাচার মামলায় গ্রেফতার অনুব্রত মণ্ডল। সেই সুযোগেই বোলপুরের শিবপুরে শুরু হয়ে গেল জমি আন্দোলন। এলাকাজুড়ে পড়ল পোস্টার। ফলে শহরের উপকন্ঠে গীতবিতান প্রকল্প নিয়ে জমতে শুরু করল আশঙ্কার মেঘ। বোলপুরের শিবপুর এলাকায় প্রায় ৩০০ একর জমির উপর গড়ে উঠেছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প গীতবিতান। এর সঙ্গেই গড়ে উঠেছে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়  ও বিশ্ববাংলা ক্ষুদ্র বাজার। এবার সেই এলাকার জমিহারা কৃষকরা আবারও আন্দোলনে নেমে পড়লেন। একসময় ওইসব আন্দোলনকারীদের উদ্দেশ্যে হুমকি দিতে শোনা গিয়েছিল অনুব্রত মণ্ডলকে। সরাসরি পুলিস কর্মীদের বলেছিলেন যদি তারা ব্যবস্থা না নেন তাহলে তিনি দেখে নেবেন। তাঁর ওই মন্তব্য নিয়ে শুরু হয়েছিল বিতর্ক। সেইসময় জমিহারা কৃষকদের চোখেমুখে দেখা গিয়েছিল আতঙ্ক।

আরও পড়ুন-Chandrakona: থানার ভিতরে ঢুকে তাণ্ডব বিক্ষুব্ধ জনতার, গেট বন্ধ করে ঠায় দাঁড়িয়ে দেখল পুলিস

সিপিএম আমলে শিল্প স্থাপনের জন্য ওই জমি নেওয়া হয়। বাম আমলে কোনও শিল্প সেখানে গড়ে ওঠেনি। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর পার্থ চট্টোপাধ্যায় যখন শিল্পমন্ত্রী ছিলেন সেইসময় তিনি আশ্বাস নেন গীতবিতানে গড়ে তোলা হবে আইটি হাব। কিন্তু সেসবের কিছুই হয়নি। ফলে কৃষকরা দাবি করছেন, শিল্প না হলে জমি ফেরত দেওয়া হোক। স্থানীয় সূত্রে খবর, দীর্ঘদিন ধরে হাইকোর্টে মামলা করলেও অনুব্রতর দাপটে বন্ধ ছিল জমিহারা কৃষকদের আন্দোলন। তেমন কোনও কর্মসূচি চোখে পড়েনি। এবার অনুব্রত মণ্ডল গ্রেপ্তার হতেই ফের সক্রিয় জমিহারা কৃষকেরা। আজ শিবপুর মৌজায় পোস্টার দিলেন জমিহারা কৃষকরা।

আন্দোলনকারী কৃষকদের দাবি, শিল্পের জন্য এই জমি অধিগ্রহণ করা হয়েছিল। এখানে শিল্প না করে জমি কর্পোরেট সংস্থাকে বিক্রি করা হচ্ছে।। তাই তারা চান হয় ওই জমিতে শিল্প হোক আর না হলে তাদের জমি ফিরিয়ে দেওয়া হোক। জমিহারা কৃষকদের আরও দাবি এর বিরুদ্ধে কথা বলার জন্য আগেও তাদেরকে দীর্ঘদিন বাড়িছাড়া হতে হয়েছে, অনেককে জেল খাটতে হয়েছে। সূত্রের খবর প্রায় ১২০০ কৃষকের কাছ থেকে এই জমি নেওয়া হয়েছিল। সেখ সেলিম নামে আন্দোলনকারী এক কৃষকের দাবি, ফের জমি আন্দোলন শুরু হল। মুখ্যমন্ত্রী আসছেন শুনেছি। উনি কী পদক্ষেপ করেন দেখছি। জমি দিয়ে আমাদের কোনও লাভ হয়নি। শিল্পের জন্য জায়গা নিয়ে প্রমোটারদের বিক্রি করা হচ্ছে। এনিয়ে মামলা হয়েছে। জমি নেওয়ার সময় বলা হয়েছিল,শিল্প হবে নয়তো জমি ফেরত দেওয়া হবে। সেসব কিছু হয়নি। উল্টে আমাদের বিরুদ্ধে মামলা করে ঘরছাড়া করেছে। আমি ৬ মাস ঘরছাড়া ছিলাম।  এখন আমরা চাই শিল্প হোক নয়তো জমি ফেরত দেওয়া হোক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.