প্রথম দফায় রেকর্ড ভোটের হার পশ্চিমবঙ্গে, বিহারে ভোট পড়ল মাত্র ৫০ শতাংশ

 কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, রাজ্যে ভোটে পড়েছে  ৮৩ শতাংশ। অন্যদিকে, বিহারে প্রথম দফা নির্বাচনে ভোট পড়েছে মাত্র ৫৩ শতাংশ। যা গতবারের তুলনায় কম। 

Updated By: Apr 12, 2019, 10:54 AM IST
প্রথম দফায় রেকর্ড ভোটের হার পশ্চিমবঙ্গে, বিহারে ভোট পড়ল মাত্র ৫০ শতাংশ

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনের প্রথম দফায় পশ্চিমবঙ্গে ভোট পড়ল রেকর্ড সংখ্যক। কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, রাজ্যে ভোটে পড়েছে  ৮৩ শতাংশ। অন্যদিকে, বিহারে প্রথম দফা নির্বাচনে ভোট পড়েছে মাত্র ৫৩ শতাংশ। যা গতবারের তুলনায় কম। 

রাজ্যে সাত দফা নির্বাচনের প্রথম দফা ছিল বৃহস্পতিবার। এদিন  বিহারের দুটি কেন্দ্রে ও পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহারে নির্বাচন ছিল।  অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ সহ দেশের উত্তর-পূর্বাঞ্চলের মানুষ এদিন গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেন । উত্তর-পূর্বের ৮টি লোকসভা আসনে শান্তিপূর্ণ ভাবে সমাপ্ত হয় ভোটগ্রহণ পর্ব ।

নমো টিভিতে রাজনৈতিক বিষয়বস্তু সম্প্রচারে কড়া বিধিনিষেধ আরোপ নির্বাচন কমিশনের
লোকসভা নির্বাচনের সঙ্গেই অরুণাচল প্রদেশ ও সিকিমে অনুষ্ঠিত চলছে বিধানসভা নির্বাচন ।পূর্ব ও পশ্চিম অরুণাচল প্রদেশ, মেঘালয়ের শিলং ও তুরা, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড,ত্রিপুরা ও সিকিমের একটি আসনে এবং অসমের ৫টি আসনে চলেছে বিধানসভা ভোটগ্রহণ। 
বৃহস্পতিবার সবচেয়ে কম ভোট পড়ে বিহারে। প্রায় ৫০ শতাংশ ভোট পড়ে এই রাজ্যে। যা প্রথম দফা নির্বাচনে বাকি সব রাজ্যের থেকে কম।  
অন্যদিকে, উপত্যকায় জম্মু কাশ্মীরের দুটি কেন্দ্রে জম্মু ও বারামুলায় ভোট পড়েছে ৫৪.৪৯ শতাংশ। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে যেখানে এই দুটি কেন্দ্রে ভোট পড়েছিল ৫৭.১৯ শতাংশ। বিহারে কেন এত কম সংখ্যক ভোট পড়ল, সেটাই ভাবাচ্ছে কমিশনকে। 

.