Ek Takar Doctor Sushovan Banerjee: চলে গেলেন বীরভূমের 'এক টাকার ডাক্তার', শোকস্তব্ধ অনুব্রত

একসময় কংগ্রেসের জেলা সভাপতি থাকলেও তৃণমূল গঠনের পর তিনিই বীরভূমের প্রথম তৃণমূল জেলা সভাপতি হন। তবে বেশিদিন ওই পদে থাকেননি

Updated By: Jul 26, 2022, 02:55 PM IST
Ek Takar Doctor Sushovan Banerjee: চলে গেলেন বীরভূমের 'এক টাকার ডাক্তার', শোকস্তব্ধ অনুব্রত

প্রসেনজিত্ মালাকার: প্রয়াত বোলপুরের বিশিষ্ট চিকিত্সক সুশোভন বন্দ্যোপাধ্যায়। বোলপুর তথা বীরভূমের লোকজন এই মানুষটিকে একডাকে চিনতেন এক টাকার ডাক্তার নামে। মঙ্গলবার সাড়ে এগারোটা নাগাদ জনদরদী এই চিকিত্সক চলে গেলে চির ঘুমের দেশে।

পদ্মশ্রী সুশোভন বন্দ্যোপাধ্যায় বেশ কিছুদিন ধরেই ভুগছিলেন বার্ধক্যজনিত অসুখে। বেশ কিছুদিন ধরেই তিনি ভর্তি ছিলেন দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে। সেখান থেকে তাঁকে কলকাতায় নিয়ে আসা হয়। আজ সকালে কলকাতাতেই তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।

২০২০ সালে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। কয়েক দশক ধরে তিনি মাত্র ১ টাকায় রোগীদের চিকিত্সা করতেন। এই জন্যই জেলায় তাঁর পরিচিতি ছিল এক টাকার ডাক্তার হিসেবে। গত বছর এপ্রিলে তিনি করোনা আক্রান্ত হন। সেইসময় তাঁর রোগী দেখা বন্ধ রেখেছিলেন। তার পর ফের তা শুরু করেন। ২০১৯ সালে এনআরএস হাসপাতালে জুনিয়র ডাক্তারদের উপরে হামলার ঘটনা ঘটে। সেই ঘটনার প্রতিবাদে ধর্মঘটে যোগ দেন চিকিত্সকরা। সেইসময়ও চিকিত্সা বন্ধ রাখেননি সুশোভন বন্দ্যোপাধ্যায়। 

চিকিত্সকে পাশাপাশি দীর্ঘ রাজনৈতিক জীবন ছিল সুশোভন বন্দ্যোপাধ্যায়ের। এক সময় জেলা কংগ্রেসের সভাপতি ছিলেন সুশোভনবাবু। এরপর তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা হলে তিনিই বীরভূম জেলা তৃণমূলের প্রথম সভাপতি। তবে বেশিদিন ওই পদে ছিলেন তা তিনি। এরপরই বীরভূমের জেলা সভাপতি হন অনুব্রত মণ্ডল। 

সুশোভন বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুর খবর শোকস্তব্ধ অনুব্রত মণ্ডল। তাঁর রাজনৈতিক গুরু সম্পর্কে অনুব্রত বলেন, সুশোভনদার মৃত্যুর খবর শুনে আমার শরীর খারাপ হয়ে গিয়েছে। এমনিতেই আমরা শরীর বেশ খারাপ। ওঁর সঙ্গে আমার পারিবারিক সম্পর্ক ছিল। ওর সম্পর্কে কোনও কিছু বলার মতো অবস্থায় আমি নেই।  একটার সময় খবর পেলাম। তারপরই মন খারাপ হয়ে গেল। প্রেসার বেড়ে গেল।

আরও পড়ুন-Partha Chatterjee In ED: ইডির জেরায় সহযোগিতা করছেন না পার্থ! গুরুত্বপূর্ণ তথ্য দিলেন অর্পিতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.