Sputnik ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল, সুযোগ হাতছাড়া হচ্ছে সাগর দত্ত মেডিক্যালের!

জানা গিয়েছে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের সাগর দত্ত মেডিকেল কলেজ, পিয়ারলেস হাসপাতাল এবং মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতাল নির্বাচিত হয়ে রয়েছে

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Nov 23, 2020, 12:54 AM IST
Sputnik ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল, সুযোগ হাতছাড়া হচ্ছে সাগর দত্ত মেডিক্যালের!

তন্ময় প্রামাণিক

Sputnik ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের সুযোগ হাতছাড়া হতে চলেছে রাজ্যের তথা সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতালের!

সারাদেশের ৬টির বেশি শহরের হাসপাতালের সঙ্গে নির্বাচিত হয়েছিল এ রাজ্যের সাগর দত্ত মেডিকেল কলেজও।  ১২ জন স্বেচ্ছাসেবীর শরীরে ওই ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্তও হয়েছিল। কিন্তু স্বাস্থ্য ভবনের চূড়ান্ত ছাড়পত্র না মেলায় তা সম্ভব হচ্ছে না বলে সূত্রের খবর।

আরও পড়ুন-গোমাতা পুজোয় গোমূত্র পান বিজেপি নেতৃত্বের, হইচই দিনহাটায়

হাসপাতাল সূত্রে খবর, স্বাস্থ্য ভবনের চূড়ান্ত পর্যায়ের  ছাড়পত্র না মেলায় ওই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করার সুযোগ হাতছাড়া হতে চলেছে।  কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রের খবর, সারাদেশের ছটির বেশি শহরে এই ভ্যাকসিন এর দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল নভেম্বরে শেষ করার কথা।

Sputnik ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল ডিসেম্বরের শেষ দিকে শুরু হওয়ার কথা। সেকথা মাথায় রেখে দেশের ছটির বেশি শহরে Sputnik ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল চলছে। সেখানে এ রাজ্যে অনুমতি না মেলায় সেই সুযোগ থেকে বঞ্চিত হল বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন-২৬ নভেম্বর সর্বভারতীয় ধর্মঘটের সমর্থনে বড়সড় মিছিলে হাঁটল বাম-কংগ্রেস   

জানা গিয়েছে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের সাগর দত্ত মেডিকেল কলেজ, পিয়ারলেস হাসপাতাল এবং মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতাল নির্বাচিত হয়ে রয়েছে। এখন দেখার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের এই রাজ্য অংশগ্রহণ করতে পারে কিনা।

এক স্বাস্থ্যকর্তার দাবি, 'দু-চার দিনের মধ্যে এক্সপার্ট কমিটি সবদিক বিবেচনা করে ছাড়পত্র দিতে পারে।' 

.