মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা কি হবে? জনসাধারণের মতামত চাইলেন মুখ্যমন্ত্রী

বড় সিদ্ধান্ত নিল রাজ্যের শিক্ষা দফতর। মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে কি না এ ব্যাপারে পড়ুয়া, অভিভাবক এবং জনসাধারণের মতামত চাইল শিক্ষা দফতর।

Updated By: Jun 6, 2021, 04:00 PM IST
মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা কি হবে? জনসাধারণের মতামত চাইলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: করোনাকালে প্রভাবিত একাধিক ক্ষেত্রের মধ্যে রয়েছে শিক্ষাক্ষেত্রও। কোভিডের দ্বিতীয় ঝড়ের পর সংক্রমণে কিছুটা রাশ টানা গেলেও শিক্ষাক্ষেত্র এখনও স্বাভাবিক হয়নি। কোভিডের তৃতীয় ঝড়ের আশঙ্কায় স্থগিত হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। যা নিয়ে উৎকন্ঠায় পড়ুয়ারা।  এই আবহে বড় সিদ্ধান্ত নিল রাজ্যের শিক্ষা দফতর। মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে কি না এ ব্যাপারে পড়ুয়া, অভিভাবক এবং জনসাধারণের মতামত চাইল শিক্ষা দফতর। পাশাপাশি এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য রাজ্য সরকার ইতিমধ্যেই বিশেষজ্ঞ একটি কমিটি গঠন করেছে।

রাজ্য সরকারের গঠিত ৬ সদস্যের বিশেষজ্ঞ কমিটি তাদের রিপোর্ট পেশ করবেন। পাশাপাশি জনসাধারণও এই গুরুত্বপূর্ণ দুই পরীক্ষা নিয়ে তাঁদের মতামত জানাতে পারবেন ৭ মে বেলা ২ টো পর্যন্ত। যদি পরীক্ষা হয়, সেক্ষেত্রে পরীক্ষার পদ্ধতি ও মূল্যায়ন কিংবা না হলে বিকল্প ব্যবস্থার কথা পর্ষদ ও শিক্ষা সংসদ জানাবে রাজ্য সরকারকে। এরপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন।

এর আগে কমিটির তরফে জানান হয়েছিল যে আসন্ন করোনা ঢেউয়ের কথা মাথায় রেখে পরীক্ষা নেওয়া উচিত হবে না। এখনও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ভ্যাকসিনেশনও হয়নি। কিন্তু এই দুই পরীক্ষা না হলে মূল্যায়ণ নিয়ে সমস্যা তৈরি হচ্ছে রাজ্যে। তাই এবার এই ভার কিছুটা রাজ্যবাসীর উপরও দেওয়া হল।

নীচের এই মেইল এ মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে নিজেদের মতামত জানাতে পারবে রাজ্যবাসী

pbssm.spo@gmail.com

commissionersschooleducation@gmail.com

wbssed@gmail.com

আরও পড়ুন: রায়গঞ্জে অচৈতন্য অবস্থায় উদ্ধার অর্ধনগ্ন তরুণী, চাঞ্চল্য ছড়াল এলাকায়

প্রসঙ্গত, একাধিক রাজ্যে বাতিল হয়েছে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। এমনকি কেন্দ্রীয় দুটি বোর্ডের দশম ও দ্বাদশের পরীক্ষাও বাতিল হয়েছে। প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ছাত্রছাত্রীদের স্বাস্থ্যের থেকে পরীক্ষা বড় নয়। অন্যদিকে রাজ্য জানিয়েছিল, জুলাইয়ে উচ্চমাধ্যমিক এবং অগাস্টে মাধ্যমিক পরীক্ষার ব্যবস্থা নেওয়া হচ্ছে। তৈরি হয় বিশেষজ্ঞ কমিটি। তারপর দেশজুড়ে টিকাকরণ ও পরীক্ষা ইস্যু জোরদার হয়ে ওঠায় আরও একবার ভেবে দেখার জন্য এবার  বিশেষজ্ঞদের পাশাপাশি সাধারণ মানুষ, অভিভাবক ও পরীক্ষার্থীদের মতামত জানতে চায় শিক্ষাদফতর।

 

 

.