Bankura University: একই সিরিয়াল নম্বরে বিভ্রাট! ৫ মাস পরেও মার্কশিট হাতে পেল না পরীক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পড়ুয়াদের মার্কশিট আপলোড করা হলেও, মার্কশিটের হার্ডকপি দীর্ঘদিন ধরেই অধরা রয়েছে এই ১৮ হাজার পরীক্ষার্থীর।

Updated By: Dec 17, 2021, 06:48 PM IST
Bankura University: একই সিরিয়াল নম্বরে বিভ্রাট! ৫ মাস পরেও মার্কশিট হাতে পেল না পরীক্ষার্থীরা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন :  অধিকাংশ মার্কশিটেই ক্রমিক সংখ্যা বা সিরিয়াল নম্বর এক! ফলে ৫ মাস পর মার্কশিট কলেজে পৌঁছলেও, পরীক্ষার্থীদের মধ্যে তা বিতরণ করা গেল না। কারণ বিষয়টি নজরে আসতেই বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত সমস্ত কলেজেই মার্কশিট বিতরণ স্থগিত করার নির্দেশ দিয়েছে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়। 

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের অধীনে দুটি সরকারি ও দুটি বেসরকারি কলেজ সহ মোট ২৭টি কলেজে আন্ডার গ্র‍্যাজুয়েট কোর্স করানো হয়। ২৭টি কলেজেই আন্ডার গ্র‍্যাজুয়েট স্তরে প্রথম ও তৃতীয় সেমিস্টারের পরীক্ষা হয়েছিল চলতি বছর জুন মাসে। ৭ জুন পরীক্ষা শেষ হয়। দুটি সেমিস্টার মিলিয়ে পরীক্ষা দেয় প্রায় ১৮ হাজার ছাত্রছাত্রী। ওই মাসের শেষেই ফলাফল প্রকাশিত হয়। অত্যন্ত দ্রুততার সাথে খাতা পরীক্ষা করে ৩০ জুন ফলাফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু তারপর ৫ মাস কেটে গেলেও মার্কশিট হাতে পায়নি পরীক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পড়ুয়াদের মার্কশিট আপলোড করা হলেও, মার্কশিটের হার্ডকপি দীর্ঘদিন ধরেই অধরা রয়েছে এই ১৮ হাজার পরীক্ষার্থীর।

এখন দীর্ঘ ৫ মাস টালবাহানার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্প্রতি কলেজে কলেজে প্রথম ও তৃতীয় সেমিস্টারের মার্কশিটের হার্ডকপি পাঠায়। কিন্তু সেই মার্কশিট কলেজে পৌঁছানোর পরই দেখা যায় যে একটা বড় অংশের মার্কশিটে ক্রমিক সংখ্যা এক। ফলে অবশেষে সেই মার্কশিট কলেজে কলেজে পৌঁছালেও, তা বিতরণ করা গেল না। পরীক্ষার্থীদের মধ্যে মার্কশিট বিতরণ শুরু করার আগেই ভুল ধরা পড়ায়, তড়িঘড়ি মার্কশিট বিতরণ বন্ধের নির্দেশিকা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর জেরে মার্কশিট বিতরণের দিন ঘোষণার পরেও তা পড়ুয়াদের হাতে দিতে পারেনি কলেজগুলি। এরফলে চূড়ান্ত হয়রানির শিকার হতে হয় হাজার হাজার পড়ুয়াকে। পড়ুয়াদের দাবি, এর ফলে বিভিন্ন ধরনের স্কলারশিপ পাওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে তাঁদের।

কলেজগুলির দাবি, মার্কশিটের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আরও সচেতন হওয়া উচিৎ ছিল। অন্যদিকে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, দায়িত্বপ্রাপ্ত বেসরকারি ছাপাখানা সংস্থার ভুলেই ১০টি কলেজের ক্ষেত্রে এমনটা হয়েছে। আগামী সোমবারের মধ্যে সংশোধিত মার্কশিট কলেজগুলিতে পাঠিয়ে দেওয়া হবে। পাশাপাশি, কর্তৃপক্ষ আরও দাবি করেছে যে, বিশ্ববিদ্যালয় আগেই ওয়েবসাইটে মার্কশিট আপলোড করে দেওয়ায় এই ভুলের জন্য কোনও পড়ুয়াকে সমস্যায় পড়তে হবে না।

আরও পড়ুন, KMC Election:  ভোটের পর শুনানি! বাহিনী মামলার নিষ্পত্তি হল না হাইকোর্টে

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.