সেই সিঙ্গুর থেকেই শুরু! শিল্পায়ন-সহ একগুচ্ছ দাবিতে আবার নবান্ন অভিযান বামেদের

বৃহস্পতিবার সকালে সিঙ্গুর থেকে শুরু হয়েছে পদযাত্রা। ডানকুনিতে রাত্রিনিবাস। শুক্রবার নবান্ন পৌঁছবেন তাঁরা। 

Moumita Chakrabortty | Updated: Sep 12, 2019, 04:55 PM IST
সেই সিঙ্গুর থেকেই শুরু! শিল্পায়ন-সহ একগুচ্ছ দাবিতে আবার নবান্ন অভিযান বামেদের

নিজস্ব প্রতিবেদন:  সেই সিঙ্গুর, যেখান থেকে একসময়ে তিন দশকের বামফ্রন্ট সরকারকে উত্খাতের ডাক দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর রাজ্যের পালাবদল। আবার সেই সিঙ্গুর থেকেই নতুন করে আন্দোলনের ডাক দিলেন বামেরা। আন্দোলনের ইস্যু সেই শিল্প, কর্মসংস্থান, সঙ্গে শিক্ষাও! ১২ সেপ্টেম্বর  সিঙ্গুর থেকেই শিল্পায়নের দাবিতে পদযাত্রা শুরু করলেন বাম ছাত্র-যুবরা। নেতৃত্বে রয়েছেন, ডিওয়াইএফআই এর রাজ্য সভাপতি সায়নদীপ মিত্র, এসএফআই অল ইন্ডিয়া সেক্রেটারি ময়ূখ বিশ্বাস, এসএফআই-এর রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্যরা।

 

বৃহস্পতিবার সকালে সিঙ্গুর থেকে শুরু হয়েছে পদযাত্রা। ডানকুনিতে রাত্রিনিবাস। শুক্রবার নবান্ন পৌঁছবেন তাঁরা। তাঁদের দাবি, “ ‘দিদিকে বলো’ কর্মসূচি চলছে রাজ্য জুড়ে। আমরাও দিদিকেই আমাদের দাবি জানাতেই চাই। তবে সরাসরি নবান্নে গিয়ে।”

দু'কোটি পরের কথা, ২ জনের গায়ে হাত দিয়ে দেখাক, এনআরসি নিয়ে বিজেপিকে পালটা হুঁশিয়ারি মমতার

প্রসঙ্গত, এর আগে শিল্প ও কৃষি ক্ষেত্রের নানা দাবি নিয়ে সারা ভারত কৃষক সভা সিঙ্গুর থেকে রাজভবন অভিযান করেছিল। গত বছরও শিল্পায়নের দাবিতে সিঙ্গুর থেকে কলকাতা পর্যন্ত পদযাত্রা করেছিল সিপিএমের কৃষক সংগঠন। এবার পথে ছাত্র-যুবনেতারা। তাঁদের দাবি, “সিঙ্গুর আমাদের অহঙ্কার, লজ্জা নয়। তাই সিঙ্গুর থেকেই আরও একবার শিল্পায়নের ডাক দিচ্ছি আমরা। সঙ্গে রয়েছে পড়াশোনার খরচ কমানোর দাবিও। সরকারকে আমাদের কথা শুনতে হবে। তাই সরাসরি নবান্ন অভিযান।”