Visva Bharati: সেন্ট্রাল অফিসের গেটে তালা ঝোলাল বিশ্বভারতী, আদালত অবমাননার অভিযোগে মামলা

কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে আদালতে গেলেন পড়ুয়ারা।

Updated By: Sep 14, 2021, 04:35 PM IST
Visva Bharati: সেন্ট্রাল অফিসের গেটে তালা ঝোলাল বিশ্বভারতী, আদালত অবমাননার অভিযোগে মামলা

নিজস্ব প্রতিবেদন: বিশ্বভারতী কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ। আদালতের নির্দেশকে অমান্য করে আবারও সেন্ট্রাল অফিসের সামনের গেটে তালা ঝোলাল বিশ্বভারতী কর্তৃপক্ষ। ফলে সমস্যায় পড়েছে সাধারণ মানুষ। অন্যদিকে আদালতের নির্দেশের পর এখনও বিশ্ববিদ্য়ালয়ে পঠন-পাঠন শুরু হয়নি। ফলে কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তুলে আদালতে গেলেন পড়ুয়ারা।

তিন পড়ুয়াকে বহিষ্কারের প্রতিবাদে সম্প্রতি ছাত্র বিক্ষোভের জেরে উত্তাল হয়ে ওঠে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। কলকাতা হাইকোর্টে মামলা হয়। আদালত ছাত্রদের বহিষ্কারের সিদ্ধান্তে স্থগিতাদেশ দেয়। পাশাপাশি হাইকোর্ট নির্দেশ দেয়, বিশ্বভারতীর কোনও গেটে তালা লাগিয়ে রাখা যাবে না। বিশেষ করে যে গেট সাধারণ মানুষও ব্যবহার করেন।

আরও পড়ুন: Jalpaiguri: অজানা জ্বর, জলপাইগুড়িসদর হাসপাতালে ১ শিশুর মৃত্যু

অভিযোগ, সেই নির্দেশ অমান্য করে এবার বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসের সামনের গেটে তালা লাগিয়ে দিল কর্তৃপক্ষ। ফলে সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। কারণ বিশ্বভারতীর শান্তিনিকেতন এলাকা থেকে শান্তিনিকেতন থানা এবং ফায়ার ব্রিগেড যাওয়ার মূল রাস্তা এটিই। সূত্রের খবর, সোমবার উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী পুনরায় কাজে যোগ দেওয়ার পরই ওই গেট বন্ধ করার নির্দেশ দেন। ফলে মঙ্গলবার থেকে বন্ধ করে দেওয়া হয় গেটগুলি। 

আরও পড়ুন: Arjun House Bombing: ফের অর্জুন সিংয়ের বাড়ির কাছে বোমাবাজি, ভাটপাড়ায় উত্তেজনা
     
অন্যদিকে আদালতের নির্দেশের পরেও এখনও ক্লাসে ফিরতে পারেননি বিশ্বভারতীর বহিষ্কৃত ৩ পড়ুয়া। অভিযোগ, তাঁদের ক্লাস করার জন্য কোনও লিঙ্ক দেওয়া হয়নি। বিশ্বভারতী কর্তৃপক্ষ শুধুমাত্র লিখিত নোটিস জারি করে দায় ঝেড়েছে। সেই কারণেই আদালত অবমাননার অভিযোগ এনে, হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন ৩ বহিষ্কৃত পড়ুয়া।