'আমি ডিভোর্স চাই না, BJP তোমায় বোকা বানাচ্ছে, আমাকে দমানো যাবে না', Soumitra-কে চিঠি Sujata-র

"এটা প্রমাণ করে যে তোমার মহান BJP পার্টি তোমাকে এই নোংরা ও নিষ্ঠুর কাজটা করতে বাধ্য করেছে... চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়, বিজেপি শাসিত দেশে থাকতে গেলে কীভাবে ৫৮ কোটি মহিলাকে তাঁদের কেরিয়ারের উচ্চাকাঙ্খা ও স্বপ্নকে ডিভোর্স দিতে হবে।" 

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jan 31, 2021, 12:39 PM IST
'আমি ডিভোর্স চাই না, BJP তোমায় বোকা বানাচ্ছে, আমাকে দমানো যাবে না', Soumitra-কে চিঠি Sujata-র

নিজস্ব প্রতিবেদন : স্ত্রী সুজাতা তৃণমূলে যোগ দিতেই সংবাদমাধ্যমের সামনে কান্নায় ভেঙে পড়েছিলেন বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁ (Soumitra Khan)। অন ক্যামেরা স্ত্রীকে ডিভোর্স দেওয়ার কথাও জানিয়েছিলেন তিনি। পরদিন-ই পাঠিয়েছিলেন ডিভোর্স (Divorce) নোটিস। সৌমিত্র খাঁয়ের ২১ ডিসেম্বর পাঠানো সেই ডিভোর্স চিঠির পাল্টা উত্তর দিলেন সুজাতা মন্ডল খাঁ (Sujata Mondal Khan)। পাল্টা চিঠিতে 'প্রিয়তম সৌমিত্র' বলে সম্বোধন করে একদিকে যেমন স্বামীর প্রতি গভীর ভালোবাসা, তাঁদের দীর্ঘ ১০ বছরের সংসার জীবনের কথা বার বার ব্যক্ত করেছেন সুজাতা, তেমনই কড়া আক্রমণে নিশানা করেছে বিজেপিকে।

পাল্টা চিঠিতে 'প্রিয়তম সৌমিত্র'কে সুজাতা লিখেছেন, "এটা একদমই ভুল বলা হয়েছে যে, আমরা মিউচুয়াল ডিভোর্স (Divorce) চেয়েছি। এটা একদমই সত্যি নয়। আমি তোমার কাছ থেকে কখনও ডিভোর্স চাইনি। আর আমি ডিভোর্সে রাজিও নই। তুমি-ই আমার পরিবার। তোমার থেকে আলাদা হওয়ার কথা আমি ভাবতেও পারি না। আর আমি এটাও নিশ্চিত যে, তুমি ভিন্ন রাজনৈতিক দলে আছ বলে, তৃণমূল কংগ্রেসের কেউ-ই কখনও আমাকে তোমায় পরিত্যাগ করার কথা বলবে না।

জীবনের এই পর্যায়ে এসে আমি তোমাকে আরও একবার মনে করাতে চাই, এতকাল ধরে আমরা একে অপরকে যেভাবে নিঃস্বার্থভাবে ভালোবেসেছি সেকথা। যেভাবে শক্তি হয়ে একে অপরের পাশে থেকেছি, সেকথা। ১০ বছরের দীর্ঘ সংসার জীবনে অনেক চড়াই-উতরাই পেরিয়ে এসেছি আমরা। তোমার লড়াইয়ে প্রতিটা মুহূর্তে পাশে থেকেছি আমি। কিন্তু আমি তৃণমূল কংগ্রেসে (TMC) যোগদানের মাত্র ২ ঘণ্টার মধ্যে তুমি আমাকে 'ঘরের লক্ষ্মী' বলে সংবাদমাধ্যমের সামনে কান্নাকাটি জুড়ে দিলে! আর তার পরদিনই কিছু মিথ্যে অভিযোগ দিয়ে ডিভোর্স নোটিস পাঠিয়ে দিলে! এ কোন সৌমিত্র (Soumitra Khan)? কোন সৌমিত্রকে আমি বিশ্বাস করব? যদি তোমার কান্না সত্যি হয়, তাহলে ওই নোটিস কখনওই তোমার নিজের লেখা হতে পারে না! আমাকে তাহলে এটাই বিশ্বাস করতে হয় যে, তোমার রাজনৈতিক গুরুরাই তোমাকে এমনটা করতে নির্দেশ দিয়েছেন? অন্যদিকে, নোটিসটা যদি সত্যি-ই তুমি লিখে থাক, তাহলে বলতে হয় যে মানুষকে বিভ্রান্ত করতে তোমার কুমিরের কান্নার অভিনয়টা দারুণ ছিল!

চিঠিতে আমার বিরুদ্ধে তোমার আনা প্রতিটা অভিযোগ, 'আমি নিষ্ঠুর ও অমানুষ', 'সন্দেহবাতিক', 'আমি তোমাকে তোমার পরিবার থেকে আলাদা হতে জোর করেছি', 'তুমি, তোমার পরিবার ও আত্মীয়দের সাথে আমি ঝগড়া করেছি, নির্যাতন করেছি', এসবই মিথ্যে। আমি হতভম্ব যে তুমি কী করে শুধু 'তোমার' পরিবার বলছ? আমি সবসময়ই 'আমাদের' পরিবার ভেবেছি সবাইকে। মহিলাদের প্রতি বিজেপির এই গতে বাঁধা অসম্মানজনক অভিযোগগুলি অনুকরণ করার আগে এক মুহূর্ত তার যৌক্তিকতা বিচার কর সৌমিত্র।

আমি তৃণমূলে (TMC) যোগ দেওয়ার সিদ্ধান্ত নিতেই তুমি জমসমক্ষে আমাকে তোমার পদবী ব্যবহার করতে বারণ করেছ। তোমার ফাঁপা পুরুষত্ব নিয়ে তর্জন-গর্জন শুরু করে দিয়েছ। সৌমিত্র খাঁ-র স্ত্রী ছাড়া আমার আর কোনও পরিচয় নেই, এমনটা তুমি বলেছ। সত্যি কথা বলতে, এটা আমার জন্য গর্বের বিষয়ই ছিল। কারণ, তুমি ভুলে যেও না যে তোমার পরিচয় গড়ে তুলতেই আমি আমার জীবনের বিগত ১০ বছর কাটিয়ে দিয়েছি। এখন আমি 'দিদি'র সঙ্গে আমার আমার পরিচয় গড়ে তুলব ও বাংলার মানুষের সেবা করব। আর তারপর আমি সুজাতা মন্ডল খাঁ (Sujata Mondal Khan) হিসেবে পরিচিত হব।"

চিঠির ছত্রে ছত্রে একদিকে যেমন সৌমিত্র  খাঁ-এর প্রতি গভীর অনুরাগ, পাশাপাশি ক্ষোভ প্রকাশ পেয়েছে সুজাতার, তেমনই বিজেপিকেও (BJP) তীব্র আক্রমণ করেছেন তিনি। চিঠিতে সুজাতা স্পষ্ট লিখেছেন, "তুমি ও তোমার বিজেপি সহকর্মীরা মনে কর যে একজন মহিলা হিসেবে সমাজে আমার ভূমিকা শুধু তোমার চাহিদার খেয়াল রাখা, একজন আদর্শ স্ত্রীর ভূমিকা পালন করা... যখনই আমি আমার জন্য কিছু করতে চাইলাম, তখনই নির্লজ্জের মত আমায় পরিত্যাগ করলে। আর এটাই প্রমাণ করে যে তোমার মহান বিজেপি পার্টি তোমাকে এই নোংরা ও নিষ্ঠুর কাজটা করতে বাধ্য করেছে। তবে সুজাতা মণ্ডল খাঁকে দমানোর জন্য তাদের এই চেষ্টা ব্যর্থ হয়েছে।"

বিজেপিকে (BJP) নিশানা করে সুজাতা (Sujata Mondal Khan) আরও লিখেছেন, "তোমার আমার কাছ থেকে ডিভোর্স (Divorce) চাওয়া চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়, বিজেপি শাসিত দেশে থাকতে গেলে কীভাবে ৫৮ কোটি মহিলাকে তাঁদের কেরিয়ারের উচ্চাকাঙ্খা ও স্বপ্নকে ডিভোর্স দিতে হবে।"  বিজেপি তাঁকে 'বোকা বানাচ্ছে' বলে তোপ দেগে স্বামী সৌমিত্র খাঁ-কে (Soumitra Khan) নিজের সিদ্ধান্ত একবার পুনর্বিবেচনার জন্যও পরামর্শ দেন সুজাতা।

একইসঙ্গে তাঁদের সল্টলেক, দিল্লি, বাঁকুড়ার দুর্লভপুর ও নবাসনের বাড়ি এবং ফ্ল্যাট থেকে তাঁর প্রয়োজনীয় কিছু জিনিস, বিয়ের অ্যালবাম ও আরও কিছু মূল্য়বান সামগ্রী তিনি নিয়ে আসতে চান বলেও চিঠিতে সৌমিত্র খাঁকে (Soumitra Khan) জানিয়েছেন সুজাতা মন্ডল খাঁ। জিনিসগুলি আনতে দেওয়ার জন্য স্বামী সৌমিত্রর কাছে অনুমতি চেয়েছেন সুজাতা (Sujata Mondal Khan)। পাশাপাশি, ব্যক্তিগত সম্পর্ককে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার না করারও অনুরোধ জানিয়েছেন সুজাতা। 'শুভবুদ্ধির উদয় হবে', এই আশা রেখে স্বামী সৌমিত্র খাঁ-কে ফের একবার 'ভালোবাসা' জানিয়েই চিঠির শেষ করেছেন সুজাতা।

আরও পড়ুন, অমিত শরণে যেতেই ফেসবুক থেকে 'মাতৃসম নেত্রী'কে সরালেন Rajib

'Mamata এখন অতীত, আঁচল পেতে উন্নয়ন চাইব শাহের কাছে', BJPতে যোগদানের আগে Rajib