Sundarban: ভরা মরশুমে বন্ধ পর্যটন, দিন চলবে কী করে? 'মাথায় হাত' সুন্দরবন ব্যবসায়ীদের

কয়েক লক্ষ মানুষ আজ দিশেহারা। 

Updated By: Jan 3, 2022, 01:09 PM IST
Sundarban: ভরা মরশুমে বন্ধ পর্যটন, দিন চলবে কী করে? 'মাথায় হাত' সুন্দরবন ব্যবসায়ীদের
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : আজ থেকে বন্ধ হয়ে গেল সুন্দরবনের পর্যটনকেন্দ্রগুলি। মাথায় হাত সুন্দরবনের কয়েক লক্ষ্য ব্যবসায়ীর । শীতভর ভরা ব্যবসায় জল ঢালল করোনা। কীভাবে দিন চলবে, জীবিকার কী হবে, ভেবে কূল পাচ্ছেন না ব্যবসায়ীরা।

রবিবার সরকারি নির্দেশ জারির পর সোমবার থেকেই বন্ধ সুন্দরবন। সুন্দরবন বন্ধ হওয়ার কারণে ক্ষতির মুখে পড়েছেন হোটেল, লঞ্চ, বোট সহ এই ব্যবসার সঙ্গে যুক্ত কয়েক লক্ষ মানুষ। ইতিমধ্যেই বিভিন্ন ডকগুলোতে লঞ্চ, বোট ফিরতে শুরু করেছে। মাতলা নদীতে দেখা গেল সেই দৃশ্য। ট্যুর বাতিল করে ফিরে যাচ্ছেন পর্যটকরা। সমস্ত হোটেল খালি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফেও। ফলে সবমিলিয়ে সুন্দরবন ট্যুর ব্যবসার সঙ্গে জড়িত কয়েক লক্ষ মানুষ আজ দিশেহারা। কীভাবে এই সমস্যার সমাধান হবে বুঝতে পারছেন না তাঁরাও। 

সরকারের কাছে তাঁদের আর্জি, লোকাল ট্রেন বা মেট্রোর মত অন্তত ৫০ শতাংশ যাত্রী নিয়ে লঞ্চ, বোটে করে ভ্রমণের মত পরিষেবাগুলি চালু থাকুক। তার ফলে সুন্দরবন ট্যুর ব্যবসার সঙ্গে জড়িত মানুষরা অন্তত খানিকটা বাঁচবেন!। প্রসঙ্গত, করোনা পরিস্থিতি উদ্বেগজনক হারে বাড়তে থাকার কারণে রবিবার নবান্নের তরফে রাজ্যের সমস্ত পর্যটনকেন্দ্রগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

এখন সুন্দরবনের পর্যটন ব্যবসা মূলত চলে নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি- এই ৩ মাস জুড়ে। মূলত এই ৩ মাসের আয়ের উপরই নির্ভর করে প্রায় সারা বছর চলে সমস্ত লঞ্চ, বোটচালকদের। তাই পর্যটন বন্ধের সিদ্ধান্তে মাথা হাত ব্যবসায়ীদের। 

আরও পড়ুন, Minakhan: পিকনিক থেকে ফেরার পথে দুই দলের গন্ডগোল; গাড়ি থেকে টেনে এনে মহিলাকে ধর্ষণের অভিযোগ মিনাখাঁয়

Weather Today: হাড় কাঁপানো উত্তুরে হাওয়া, শীতের মারকাটারি ব্যাটিংয়ে পারদ পতন বঙ্গে

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.