Swasthya sathi : স্বাস্থ্যসাথী কার্ড ফেরানো যাবে না, নার্সিংহোমগুলিকে কড়া নির্দেশ কমিশনের

প্যাকেজ কম হওয়ার যুক্তিকে কোনওভাবেই মান্যতা দিতে নারাজ কমিশন।

Updated By: Oct 27, 2021, 06:58 PM IST
Swasthya sathi : স্বাস্থ্যসাথী কার্ড ফেরানো যাবে না, নার্সিংহোমগুলিকে কড়া নির্দেশ কমিশনের
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : বেসরকারি হাসপাতালের স্বাস্থ্যসাথী কার্ড ফেরানো নিয়ে এবার কড়া অবস্থান নিল স্বাস্থ্য কমিশন। কোনও যুক্তিতেই স্বাস্থ্যসাথী কার্ড নিতে অস্বীকার করা যাবে না। সাফ নির্দেশ কমিশনের। 

কমিশনের তরফে বলা হয়েছে, যদি দিনের দিন কেউ কার্ড না দিতে পারেন, তাহলে যেদিন থেকে কার্ড দেখাবেন, সেদিন থেকেই কার্ডকে মান্যতা দিয়ে তার অ্যাপ্রুভাল আনানোর ব্যবস্থা করতে হবে স্বাস্থ্যসাথীর প্রোভাইডারদের থেকে। কেউ যদি রোগী ভর্তি থাকাকালীনও স্বাস্থ্যসাথী কার্ড বানিয়ে নিয়ে আসেন, তাহলে যেদিন সেটা নিয়ে আসবেন, সেদিন থেকেই মান্যতা দিতে হবে স্বাস্থ্যসাথী কার্ডকে। প্যাকেজ কম হওয়ার যুক্তিকে কোনওভাবেই মান্যতা দিতে নারাজ কমিশন।

উল্লেখ্য, বছরে ৫ লক্ষ টাকার চিকিৎসার সুযোগ মেলে  স্বাস্থ্যসাথী প্রকল্পে। কিন্তু এই কার্ড দেখিয়ে বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাতে গিয়ে হয়রানির অভিযোগ ওঠেছে বারবার। এমনকী, রোগীর মৃত্যুর ঘটনাও ঘটেছে। আরও পড়ুন, Covid 19: রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা আটশো পেরোল, কার্যত লকডাউন সোনারপুরে

প্রসঙ্গত, কদিন আগেই সরকারি হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ডের ব্যবহার নিয়ে নয়া নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর। সরকারি হাসপাতালে চিকিৎসায় বাধ্যতামূলক করা হয়েছে স্বাস্থ্যসাথী কার্ড। একান্তই যদি না থাকে? সেক্ষেত্রে হাসপাতালেই কার্ড বানিয়ে দেওয়া হবে। সঙ্গে রাখতে হবে আধার কার্ড। এই মর্মে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.