ভোটের মুখে প্রায় দু'মাস মজুরিহীন চা-শ্রমিকেরা, দেখালেন বিক্ষোভ

চা-বাগানের ম্যানেজার বলেছিলেন, মঙ্গলবার বকেয়া মজুরি দেওয়া হবে। হয়নি।

Updated By: Mar 3, 2021, 06:19 PM IST
ভোটের মুখে প্রায় দু'মাস মজুরিহীন চা-শ্রমিকেরা, দেখালেন বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদন: ভোটের মুখে চা-বাগানে বিক্ষোভ চা-শ্রমিকদের। অস্বস্তিতে শ্রমিক নেতারা।

প্রতিদিন কাজ করে যাচ্ছেন অথচ পাচ্ছেন না পারিশ্রমিক। টানা ১ মাস ২৪ দিন ধরে হাতে মজুরি পাচ্ছেন না চা-বাগানের শ্রমিকেরা। এই দুর্দিনে ভরসা বলতে সরকারি রেশনের (ration) চাল আর আটা। তাই বিক্ষোভ দেখালেন শ্রমিকেরা। ঘটনাটি ঘটেছে ডুয়ার্সের (dooars) মাল ব্লকের (malbazar block) কুমলাই চা-বাগানে। 

ডুয়ার্সের (dooars) মাল ব্লকের (malbazar block) কুমলাই চা-বাগানের (kumlai tea garden) প্রায় ১২০০ শ্রমিক ও তাঁদের পরিবারের সদস্যরা তাই খুবই সঙ্কটে পড়েছেন। মজুরির (wages) দাবিতে বুধবার সকাল থেকে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন তাঁরা। চা-বাগান কর্তৃপক্ষ অবশ্য সমস্যা মেটানোর আশ্বাসই দিয়েছেন।

আরও পড়ুন: BJP-TMC-কে খুশি করতে কেউ কিছু বললে তা Congress-র নয়, ফের সরব Adhir

বুধবার চা-বাগানে গিয়ে দেখা গেল শ্রমিকরা সমবেত ভাবে বিক্ষোভ দেখাচ্ছেন। চা-বাগানের তৃণমূল প্রভাবিত শ্রমিক সংগঠনের নেতা ইন্দ্রজিৎ দাস বলেন, 'গত ৯ জানুয়ারি আমাদের বাগানে শ্রমিকদের মজুরি হয়েছিল। তারপর প্রায় থেকে ৪টি পাক্ষিক মজুরি বকেয়া হয়ে গিয়েছে। এখন ওঁদের ভরসা বলতে রেশনের ৩৫ কেজি চাল ও আটা। কিন্তু শুধু চাল আটায় তো চলে না। তেল,মশলা,আনাজপাতিও লাগে। সেসব কেনার পয়সা নেই অনেকের কাছেই।' ইন্দ্রজিৎ আরও বলেন 'গত শনিবার মজুরি হওয়ার কথা ছিল। হয়নি। ম্যানেজার বলেছিলেন, মঙ্গলবার দেওয়া হবে। তা-ও দেওয়া হয়নি। স্বাভাবিক ভাবেই সমস্যায় পড়েছেন শ্রমিকেরা। তাই তাঁরা বিক্ষোভ দেখাচ্ছেন।'

আরও পড়ুন: হঠাৎই আগুন জঙ্গলে, উদ্বিগ্ন বন দফতর