হঠাৎই আগুন জঙ্গলে, উদ্বিগ্ন বন দফতর

কারও অসাবধানতায় আগুন লেগে গিয়েছে বলেই মত এলাকাবাসীর।   

Updated By: Mar 3, 2021, 05:33 PM IST
হঠাৎই আগুন জঙ্গলে, উদ্বিগ্ন বন দফতর

নিজস্ব প্রতিবেদন: সময়টা বসন্ত। এই সময়ে দিগন্তে ফুলের আগুন লাগারই কথা। কিন্তু জঙ্গলে যে আক্ষরিক অর্থেই হঠাৎ আগুন লেগে যাবে, তাই-বা কে জানত!

ঘটনাটি ঘটেছে বুধবার মালবাজার (malbazar) মহকুমার বৈকুণ্ঠপুর বন দপ্তরের অন্তর্গত তারঘেরা জঙ্গল এলাকায়। দিনের বেলায় সেখানে দাউদাউ করে জ্বলছে আগুন। নিমেষের মধ্যে আগুন ছড়িয়েও পড়েছে। প্রাথমিক ভাবে মোটামুটি দু'বিঘা এলাকা জুড়ে আগুন লাগে বলেই জানা যায়।

আরও পড়ুন: সাতসকালেই ঘাড়ে লাফিয়ে পড়ল চিতাবাঘ

তারঘেরা থেকে কাঠামবাড়ি যাওয়ার পথে ৩১ নম্বর জাতীয় সড়ক (national highway) পড়ে। বুধবার দুপুর নাগাদ যাঁরা এই পথ ধরে যাতায়াত করছিলেন তাঁদের চোখে পড়ে এই সড়ক সংলগ্ন জঙ্গলের (forest) মধ্যে আগুন জ্বলছে। বেশ কিছু গাড়ি জঙ্গলের আগুন দেখতে দাঁড়িয়েও পড়ে। প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, জঙ্গলের বিরাট এলাকা জুড়ে আগুন জ্বলছে। যত হাওয়া বয়েছে আগুনের তীব্রতা তত বেড়েছে। ঘটনাস্থলে ছিলেন এক গাড়িচালক কার্তিক বসাক। তিনি বলেন, যে ভাবে দাউদাউ করে জঙ্গলের শুকনো পাতা জ্বলছে, তাতে গাছের ক্ষতি হবে, অসুবিধায় পড়বে বন্য জীবজন্তুরা। সমস্যা হবে জঙ্গল সন্নিহিত বাসিন্দাদেরও।

কী করে আগুন লাগল?

একটা বিষয় নিশ্চিত, এটা দাবানল নয়। স্থানীয়রাই তা নিশ্চিত করছেন। তবে আর যা হতে পারে তা নিয়ে নানা রকম মত শোনা যাচ্ছে। কেউ কেউ জানাচ্ছেন, কারও অসাবধানতায় আগুন লেগে গিয়েছে। কেউ কেউ বলছেন, এই সময় ঝরে পড়া শুকনো পাতা অনেকে আগুন লাগিয়ে দেন জঙ্গলের ভূমিতল পরিষ্কার করা জন্য। কিন্তু এ ক্ষেত্রে ঠিক কী ঘটেছে, তা স্পষ্ট নয়।

ঘটনাস্থলে পৌঁছেছে বন দপ্তর (forest department)। তারা আগুন যাতে আর না ছড়িয়ে পড়ে তার চেষ্টা করছে। সর্বশেষ পাওয়া খবর আনুযায়ী, আগুন মোটামুটি নিয়ন্ত্রণে।

আরও পড়ুন: 'BJP-কে একটিও ভোট নয়', পোস্টারে পোস্টারে ছয়লাপ শিলিগুড়ি