আড়াই ঘণ্টার মধ্যে শেষ করতে হবে পরীক্ষা, UGC-র নির্দেশ মেনে সিদ্ধান্ত বদল কলকাতা বিশ্ববিদ্যালয়ের

পূর্ব পরিকল্পনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ২৪ ঘণ্টা ধরেপরীক্ষা নেওয়ার পদ্ধতিতে আপত্তি জানিয়েছিল UGC। নিয়ম বদল করতে আজ সোমবার ফের ১৫২টি কলেজের অধ্যক্ষের সঙ্গে বৈঠক করে কলকাতা বিশ্ববিদ্যালয়।

Updated By: Sep 21, 2020, 03:17 PM IST
আড়াই ঘণ্টার মধ্যে শেষ করতে হবে পরীক্ষা, UGC-র নির্দেশ মেনে সিদ্ধান্ত বদল কলকাতা বিশ্ববিদ্যালয়ের

নিজস্ব প্রতিবেদন: পাস ও অনার্স দু-ক্ষেত্রের ই ফাইনাল সেমিস্টারের পরীক্ষা হবে দু-ঘন্টায়। প্রশ্নপত্র ডাউনলোড ও উত্তরপত্র আপলোডের জন্য অতিরিক্ত আধঘন্টা সময় দেওয়া যেতে পারে। সোমবার ১৫২টি কলেজের সঙ্গে বৈঠক করে এ কথা জানিয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়। 

পূর্ব পরিকল্পনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ২৪ ঘণ্টা ধরেপরীক্ষা নেওয়ার পদ্ধতিতে আপত্তি জানিয়েছিল UGC। নিয়ম বদল করতে আজ সোমবার ফের ১৫২টি কলেজের অধ্যক্ষের সঙ্গে বৈঠক করে কলকাতা বিশ্ববিদ্যালয়। বৈঠকের পর ইউজিসি-র নির্দেশ মেনে সব কলেজকে নতুন নিয়মে অর্থাৎ ২ ঘণ্টায় পরীক্ষা শেষ করার নির্দেশই দিচ্ছে কলকাতা জানানো হয়েছে, পাস, অনার্স দু-ক্ষেত্রেই এক নিয়ম প্রযোজ্য। 

এর আগে ঠিক করা হয়েছিল, পরীক্ষার ২৪ ঘণ্টার মধ্যে উত্তরপত্র আপলোড করতে হবে। কিন্তু সেই নিয়মে আপত্তি জানায় ইউজিসি। তবে এই সিদ্ধান্ত মানতে গিয়ে বেজায় ফাঁপরে পড়তে হয়েছে বহু কলেজকেই। কলেজ কর্তৃপক্ষের দাবি, প্রত্যন্ত এলাকায় অনেকেরই ইন্টারনেট কানেকশন থাকে না। স্মার্ট ফোন নেই বহু পড়ুয়ার। এখন প্রশ্ন এই ক্ষেত্রে কীভাবে অনলাইনে দু-ঘন্টার মধ্যে পরীক্ষা দেবে তাঁরা।

এ ক্ষেত্রে বাধ্য হয়েই কলেজ ক্যাম্পাসে এসে পরীক্ষা দেওয়ার কথাই জানিয়েছে বেশ কিছু কলেজ। পড়ুয়াদের সমস্যার সমাধান করতে কলেজগুলো জানিয়েছে, ইন্টারনেটের সমস্যা রয়েছে এমন পরীক্ষার্থীরা কলেজ ক্য়াম্পাসে এসে পরীক্ষা দিতে পারবে।  সবমিলিয়ে করোনা আবহে একদিকে কোভিড সংক্রমণের ভয়, অন্যদিকে ইউজিসি-র নির্দেশ, দুইয়ের জাঁতাকলে আটকে রয়েছে এ রাজ্যের বহু ছেলে মেয়ের ভবিষ্যৎ।

.