সত্যেন্দ্রনাথ ঠাকুরের নামাঙ্কিত স্টাডি সেন্টার প্রশিক্ষণ দেবে বাংলার ভাবী IPS, IAS-দের

আগামি দিনে সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাংলার প্রতিনিধিত্ব সঠিক মাত্রায় রাখার লক্ষ্যেই এই প্রয়াস।

Updated By: Jul 10, 2021, 08:48 PM IST
সত্যেন্দ্রনাথ ঠাকুরের নামাঙ্কিত স্টাডি সেন্টার প্রশিক্ষণ দেবে বাংলার ভাবী IPS, IAS-দের

নিজস্ব প্রতিবেদন: তিনি ছিলেন প্রথম বাঙালি আইসিএস। সিভিল সার্ভিসের চূড়ান্ত স্তরে প্রথম সফল বাঙালি। মহর্ষিপুত্র সত্যেন্দ্রনাথ ঠাকুর। সেই তাঁরই নামাঙ্কিত এক স্টাডি সেন্টার বাংলায় চালু হল, যে সেন্টার এবার থেকে ভবিষ্যতের আইপিএস-আইএসদের 'অনলাইন' প্রশিক্ষণ দেবে। 

বাংলা থেকে যাঁরা আইপিএস (IPS) ও আইএএস (IAS) পরীক্ষায় বসতে যাচ্ছেন তাঁদের সুবিধার্থে  সূচনা হল এই SATYENDRA NATH TAGORE CIVIL SERVICES STUDY CENTRE-এর 'অনলাইন স্টাডি সেন্টারে'র। আজ, শনিবার এই সূচনা-অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়, সুরজিৎ কর পুরকায়স্থ, বিধান নগর পুলিশ কমিশনারেটের পুলিশ কমিশনার সুপ্রতিম সরকার। ছাত্রছাত্রীদের সঙ্গে ভার্চুয়ালি কথা বলেন তাঁরা। আগামি দিনে কী ভাবে তাঁদের এগোতে হবে সেই পরামর্শও পড়ুয়াদের দেন তাঁরা। 

আরও পড়ুন: অ্যাম্বুল্যান্সে করে পাচার হচ্ছিল বিপুল পরিমাণ গাঁজা, জাতীয় সড়কে অভিযান চালিয়ে ধরল STF

আট সপ্তাহের কোর্স। ট্রেনিংয়ে আইপিএস অফিসার ও সংস্থার ফ্যাকাল্টিরা 'অনলাইন' ক্লাস নেবেন। ইতিমধ্যেই প্রায় ১৫০০ ছাত্রছাত্রী যোগ দিয়েছেন সেন্টারে। নতুন এই 'সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টার' 

পশ্চিমবঙ্গ সরকারের 'নেতাজি সুভাষচন্দ্র অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রেনিং ইনস্টিটিউটে'র সহযোগী এক শিক্ষাকেন্দ্রে রূপান্তরিত হতে চলেছে। এটি 'নেতাজি সুভাষচন্দ্র অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রেনিং ইনস্টিটিউটে'র সিস্টার কনসার্ন হিসেবেই কাজ করবে। 

'সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টার' বাংলার গ্রামে-গঞ্জে-মফস্বলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা আইএএস-আইপিএস পরীক্ষায় বসতে ইচ্ছুক ছাত্রছাত্রীদের সঙ্গে যোগাযোগ করবে। গরিব ও নিম্নবিত্ত পরিবারের তরুণ-তরুণীদের জন্য ট্রেনিংয়ের ব্যবস্থা করবে। খুব সুসংহত কোর্স তৈরি করে, উপযুক্ত ফ্যাকাল্টি মেম্বার দিয়ে (আইএএস আইপিএস অফিসারদের সহায়তা নিয়ে) এই কোর্স চালানো হবে। 

এই প্রশিক্ষণের একটাই লক্ষ্য-- আগামি দিনে যাতে সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাংলার প্রতিনিধিত্ব সঠিক মাত্রায় থাকে। এবং স্বপ্ন-দেখতে-ইচ্ছুক মেধাবী পরিশ্রমী নতুন প্রজন্মের ছেলেমেয়েদের ভবিষ্যতে উপযুক্ত চাকরির ব্যবস্থা হয়।

এই 'অনলাইন গাইডেন্সে' ছাত্রছাত্রীদের ইতিহাস, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, সংবিধান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে পড়ানো হবে। শেখানো হবে 'নিউজ পেপার অ্যানালিসিস'ও। আশা করা হচ্ছে, এই পঠনপাঠন ব্যবস্থা সফল হলে আগামী দিনে বাংলা উপযুক্ত সংখ্যক আইএএস ও আইপিএস পাবে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: শিল্পোদ্যোগী, ভাষাবিদ, গণিত-রচয়িতা এবং গদ্যকার-- নানা বাঙালির দ্যুতিতে উজ্জ্বল দিনটি

.