অ্যাপেই মিলবে রক্তের হদিস, উদ্যোগী রাজ্য সরকার

গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে এই অ্যাপটি।

Updated By: Feb 8, 2019, 05:35 PM IST
অ্যাপেই মিলবে রক্তের হদিস, উদ্যোগী রাজ্য সরকার

নিজস্ব প্রতিবেদন : রক্তের সমস্যায় হন্যে হয়ে ঘুড়তে হচ্ছে রোগীর পরিবারকে, কোথায় প্রয়োজনীয় রক্ত তা জানা নেই বা কীভাবে মিলবে তারও সঠিক তথ্যের যথেষ্ট অভাব। একটু খেয়াল করলেই এই ছবিটার দেখা মেলে আখছাড়। কিছু হাসপাতাল বা বেশ কিছু বেসরকারি সংস্থাগুলো এই সমস্যা সমাধানে উদ্যোগী হলেও মিটছে না রক্তের আকাল। কাজেই একাধিক সমস্যায় পড়ছেন রোগী এবং তার পরিবার। তবে এবার এই সমস্যা সমাধানে উদ্যোগী হয়েছেন খোদ রাজ্য সরকার।

রক্তের সমস্যা সমাধানে সম্প্রতি একটি অ্যাপ তৈরি করেছে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর। সেখানে মিলবে রাজ্যের ব্লাড ব্যাঙ্কের সমস্ত খুঁটিনাটি তথ্য। জরুরি সময়ে কোন ব্ল্যাড ব্যাঙ্কে কোন গ্রুপের রক্ত মিলবে সেসব তথ্যের বিস্তারিত বিবরণ পাওয়া যাবে ওই অ্যাপ থেকেই। নতুন এই অ্যাপটির নাম জীবন শক্তি। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে এই অ্যাপটি।

জীবন শক্তি অ্যাপটি খোলা মাত্রই স্ক্রিনে আসবে রাজ্যের মানচিত্র। সেখানে দেখা যাবে কোন জেলায় কোন ব্লাড ব্যাঙ্ক রয়েছে। এবার পছন্দ মতো সেই ব্লাড ব্যাঙ্কের আইকনে স্পর্শ করলেই মিলবে সেই ব্লাড ব্যাঙ্ক সম্পর্কিত সমস্ত তথ্য। বিশদ জানতে লিঙ্ক খুললেই সেখানে পাওয়া যাবে কোন কোন গ্রুপের কত ইউনিট রক্ত পাওয়া রয়েছে তার বিস্তারিত বিবরণ।

মোট ৮২টি ব্লাড ব্যাঙ্কের তথ্য রয়েছে প্রাথমিক পর্যায়ে। আপাতত শুধুমাত্র রাজ্যের ব্লাড ব্যাঙ্কগুলোরই তথ্য থাকলেও, পরবর্তী পর্যায়ে এই অ্যাপকে ফের ঢেলে জানানো হবে বলে জানানো হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে। অ্যাপটিতে রয়েছে আরও একটি সুবিধা। এই অ্যাপের সাহায্যে রক্তদাতা হিসাবে নিজের নামও নথিভুক্ত করতে পারেন আপনি।

.