রামনবমীর মিছিলে মিলে গেল বিজেপি-তৃণমূল

ওই মিছিলে কোনও রাজনৈতিক দলের পতাকা ছিল না। 

Updated: Apr 14, 2019, 10:13 PM IST
রামনবমীর মিছিলে মিলে গেল বিজেপি-তৃণমূল

নিজস্ব প্রতিবেদন: রামনবমী। কয়েক বছর আগেও এই ধর্মীয় উত্সব পালনে ছিল না কোনও রাজনৈতিক রং। ফলে রামনবমী পালিত হলেও সেভাবে প্রচারের আলো পড়ত না কোথাও।

কিন্তু গত দু-তিন বছরে বদলে গিয়েছে পরিস্থিতি। রামনবমী ঘিরে বিশ্বহিন্দু পরিষদ, বিজেপির দাপট প্রকাশ্যে এসেছে। বসে নেই তৃণমূল কংগ্রেসও। গত বছর রাজ্যের বিভিন্ন অংশে তৃণমূলের নেতাদের রামনবমীর মিছিলে দেখা গিয়েছে।

আরও পড়ুন: 'শাক দিয়ে মাছ ঢাকা যায় না,' রামনবমীর মিছিলে অংশ নিয়ে দাবি মন্ত্রী অরূপের

ফলে এবারও রামবনমী ঘিরে যুযুধান দুইপক্ষের দ্বৈরথ দেখার অপেক্ষায় ছিল রাজ্যবাসী। কিন্তু রবিবার দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারে দেখা গেল সম্পূর্ণ অন্য ছবি। সেখানে রামনবমীর মিছিলে হাতে-হাত মেলা তৃণমূল কংগ্রেস ও বিজেপি।

এদিন বিকেলে ডায়মন্ড হারবারেরর কপাট হাট থেকে রামনবমীর শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। মিছিল শেষ হয় ডায়মন্ড হারবার শহরের মুক্তাঙ্গনে। সেই মিছিলেই পা মেলালেন স্থানীয় তৃণমূল নেতারা। ছিলেন বিজেপির নেতারাও।

আরও পড়ুন: ড্রোন-সিসি ক্যামেরার নজরদারিতে রানিগঞ্জে রামনবমী

তবে ধর্মীয় ওই মিছিলে কোনও রাজনৈতিক দলের পতাকা ছিল না। তৃণমূলের নেতাদের হাতেও ছিল ঘাসফুলের পতাকা। বিজেপি নেতারাও পদ্ম-পতাকা ছাড়াই মিছিলে যোগ দিয়েছিলেন।

গত ১০ মার্চ ঘোষণা হয়েছে লোকসভা নির্বাচনের। প্রথম দফায় বাংলায় দুটি আসনে নির্বাচন হয়েও গিয়েছে। বাকি ৪০টি আসনে ভোট পরবর্তী ছ’দফায়। এখন তৃণমূল ও বিজেপি, একে অপরের বিরুদ্ধে জনসভা থেকে মিটিং-মিছিল সর্বত্র বিষোদগার করছে। সেই পরিস্থিতি এভাবে হাতে-হাত মিলিয়ে ধর্মীয় মিছিলে অংশগ্রহণকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ।

আরও পড়ুন: বছর শেষে চড়কের মেলায় আনন্দে মাতল বাংলা

তাঁদের মতে, ভোটের লড়াইয়ের মাঝে সম্প্রীতির নজির রাখলেন দুই দলের নেতারা। আর তৃণমূল ও বিজেপি দুই দলের নেতারা বলছেন, রাম তো কারও একার নয়। তাই রামের নামে সবাই একসঙ্গে পা মেলালেন।

এদিকে এই মিছিলকে ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। কপাট থেকে মুক্তাঙ্গন, পুরো রাস্তাই ঘিরে রেখেছিল পুলিস।