অতিরিক্ত টাকা দিয়েই দেখতে হবে পে চ্যানেল, ট্রাইয়ের বিজ্ঞপ্তি কার্যকর আজ রাত থেকেই

নয়া নির্দেশ অনুসারে কেবল টিভি প্যাকেজের ন্যূনতম খরচ দাঁড়াবে মোটামুটি ২৬০ থেকে ২৭০ টাকা।

Updated By: Jan 31, 2019, 01:20 PM IST
অতিরিক্ত টাকা দিয়েই দেখতে হবে পে চ্যানেল, ট্রাইয়ের বিজ্ঞপ্তি কার্যকর আজ রাত থেকেই

নিজস্ব প্রতিবেদন : কেবল টিভিতে পছন্দের চ্যানেল দেখা নিয়ে হাইকোর্টের অন্তর্বর্তী স্থগিতাদেশ উঠে গেল। ফলে ট্রাই-এর বিজ্ঞপ্তি কার্যকর হচ্ছে বৃহস্পতিবার রাত থেকেই।

বিচারপতি অরিন্দম সিনহা এদিন বলেন, অতিরিক্ত টাকা দিয়েই পে চ্যানেল দেখতে হবে দর্শকদের। লোকাল কেবল অপারেটর ও মাল্টিকেবল অপারেটরদের ৮ ফেব্রুয়ারির মধ্যে চুক্তি করতে হবে। কোনও চুক্তি নিয়ে যদি কোনও সমস্যা হয়, তাহলে তারা আদালতে আসতে পারে। নিজের আগের নির্দেশকে কিছুটা পরিবর্তন করে এদিন নতুন করে নির্দেশ দিলেন বিচারপতি সিনহা।

আরও পড়ুন, চিটফান্ডের টাকা কার মাধ্যমে কোথায় পৌঁছেছে? সিবিআই-এর ম্যারাথন জেরার মুখে মোহতা

বর্তমানে পে-চ্যানেল এবং ফ্রি-চ্যানেল মিলিয়ে কলকাতা ও সংলগ্ন এলাকায় মাসিক কেবল টিভি প্যাকেজের খরচ মোটামুটি ২৪০, ৩০০, ৩৩০ ও ৩৭০ টাকার মতো। ব্রডকাস্টিং ক্ষেত্রে TRAI-এর দর সংক্রান্ত নির্দেশকে সুপ্রিম কোর্ট বহাল রাখার পর কেবল টিভি প্যাকেজের ন্যূনতম খরচ দাঁড়াবে মোটামুটি ২৬০ থেকে ২৭০ টাকা।

কারণ, এর মধ্যে রয়েছে ১৩০ টাকা প্রতি মাসের বেস প্যাক (এর সঙ্গে ১৮% GST) আর বাকি গ্রাহকের পছন্দ মতো পে-চ্যানেলগুলির মোট দর। পে চ্যানেলের জন্য আলাদা করে পয়সা দিতে হবে, TRAI-এর এই নির্দেশিকার বিরোধিতায় কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ৮০ জন কেবল অপারেটর। তারপরই ট্রাই-এর নির্দেশিকার উপর স্থগিতাদেশ জারি করেছিল আদালত।