'জল খাচ্ছে তুলসি গাছ', ভাইরাল ভিডিয়োর পুরোটাই গুজব

"গাছ জল পান করে একথা ঠিক। কিন্তু তা পাতা দিয়ে নয়। গাছ তার শিকড় দিয়ে মাটি থেকে জল শোষণ করে।"

Updated By: Nov 6, 2019, 04:36 PM IST
'জল খাচ্ছে তুলসি গাছ', ভাইরাল ভিডিয়োর পুরোটাই গুজব

নিজস্ব প্রতিবেদন: জল খাচ্ছে তুলসি গাছ। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ভিডিয়োর পুরোটাই গুজব বলে স্পষ্ট জানিয়ে দিল জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাব। ক্লাবের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, এধরনের গুজব ছড়ানোর তীব্র নিন্দা করছে তারা। এর প্রতিবাদে পথে নামছে তারা। গুজব রুখতে অবিলম্বে সচেতনতা প্রচার শুরু করা হবে।  

প্রসঙ্গত, তুলসি গাছ নাকি জল খাচ্ছে! সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় এমনই এক ভিডিয়ো। লোকের মোবাইলে মোবাইলে ঘুরে বেড়াচ্ছে সেই ভিডিয়ো। আর এই ভিডিয়ো ভাইরাল হওয়ার সঙ্গে সঙ্গেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে  জলপাইগুড়ির পাহারপুর বড়ুয়াপাড়া এলাকায়। দেখা যায়, জলপাইগুড়ি শহর সংলগ্ন গ্রামীণ এলাকায় 'তুলসি গাছকে জলপান' করানোর হিড়িক পড়ে গিয়েছে।

এই ঘটনার খবর যায় জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের কাছে। এরপরই কোষাধ্যক্ষ চিকিৎসক গৌতম ঘোষ স্পষ্ট জানান, "এরকম একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। গাছ জল পান করে একথা ঠিক। কিন্তু তা পাতা দিয়ে নয়। গাছ তার শিকড় দিয়ে মাটি থেকে জল শোষণ করে।"

আরও পড়ুন, 'আমেদাবাদের মতো সন্ত্রাস চলেছে ভাটপাড়ায়', অর্জুনের থেকে পুরসভা ছিনিয়ে নিয়ে তোপ ফিরহাদের

প্রসঙ্গত, বহু বছর আগে একবার এরকমই গুজব ছড়িয়েছিল যে, 'গণেশ দুধ খাচ্ছে'। আর তারপর গণেশকে দুধ খাওয়ানোর হিড়িক পড়ে গিয়েছিল। সেই কথা উল্লেখ করে গৌতম ঘোষ বলেন, "এটা গণেশের দুধ খাওয়ার মতো ঘটনা। কোনও কোনও মহল থেকে ধর্মীয় উন্মাদনা বাড়াতে এটা ইচ্ছা করে করা হয়েছে। আমরা এর বিরুদ্ধে সচেতনতা প্রচারে নামব।"

.