#উৎসব : দুবরাজপুরের রাস্তায় অস্ত্র হাতে জয়োল্লাস, 'জয়তারা'য় মাতল আট থেকে আশি

অশুভ শক্তিকে জয় করে শুভ শক্তির প্রতিষ্ঠা করাই হচ্ছে "জয়তারা" উৎসব।

Updated By: Oct 14, 2021, 10:26 AM IST
#উৎসব : দুবরাজপুরের রাস্তায় অস্ত্র হাতে জয়োল্লাস, 'জয়তারা'য় মাতল আট থেকে আশি
জয়তারা শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের বুকে বীরভূমের দুবরাজপুরে অষ্টমী- নবমীর সন্ধিক্ষণে এক অনন্য ব্যতিক্রমী উৎসব পালিত হয়ে থাকে। যার নাম "জয়তারা" উৎসব। অস্ত্রশস্ত্র নিয়ে জয়োল্লাসে মেতে ওঠে আট থেকে আশি।

অষ্টমী-নবমীর সন্ধিক্ষণে সন্ধিপুজোর পরই দুবরাজপুরে এই ব্যতিক্রমী  "জয়তারা" উৎসব পালিত হয়। শতাব্দী প্রাচীন ধরে দুবরাজপুর শহরে এই রীতি চলে আসছে। অষ্টমী পুজোর বলিদান শেষ হতেই দুবরাজপুর শহরের শিশু, কিশোর, যুবক সহ বয়স্ক প্রবীণরা টাঙ্গি, দা, ঢাল,তরোয়াল, বল্লম, ত্রিশূল এমন নানা অস্ত্রশস্ত্র হাতে নিয়ে উল্লাসে মেতে ওঠে। রাস্তায় শোভাযাত্রা করে নাচের তালে এক মণ্ডপ থেকে আরেক মণ্ডপ পরিক্রমা করে। 

শহরবাসীর কথায়, কথিত আছে অসুর বধের পর দেবতাদের জয়োল্লাসের প্রতীক হিসেবেই দীর্ঘদিন ধরে এই উৎসব চলে আসছে। অর্থাৎ অশুভ শক্তিকে জয় করে শুভ শক্তির প্রতিষ্ঠা করাই হচ্ছে "জয়তারা" উৎসব। এই "জয়তারা" উৎসব দেখার জন্য হাজার হাজার মানুষ দুবরাজপুর শহরে ভিড় জমান। যদিও করোনাকালে এবার পরিস্থিতি বদলেছে। সাধারণ মানুষের সুরক্ষার কথা ভেবে পুজো উদ্যোক্তারা নিজ নিজ এলাকাতেই জয়তারা উৎসব পালন করেন।

আরও পড়ুন, #উৎসব: ভিড়ের চাপে দর্শন বন্ধ, তবুও শ্রীভূমির বুর্জ খলিফার বাইরে দর্শনার্থীদের ভিড়

Durga Puja Rain: বৃষ্টির পূর্বাভাস নবমীতেও, অষ্টমীর রাতে ভিজলো শহর কলকাতা

দুবরাজপুর পুরসভার চেয়ারপার্সন পীযূষ পান্ডে এপ্রসঙ্গে বলেন, শতাব্দী প্রাচীন এই উৎসব। কবে থেকে এই উৎসব চলে আসছে, তা তাঁদেরও বিশেষ জানা নেই। সন্ধিপুজোর পরই যুবক-যুবতী থেকে শিশুরাও লাঠি, বল্লম, দাঁ, কাস্তে প্রভৃতি বিভিন্ন অস্ত্র নিয়ে "জয়তারা" উৎসব মেতে ওঠে। বিভিন্ন মণ্ডপ থেকে মিছিল বেরিয়ে শান্তিপূর্ণভাবে শহর পরিক্রমা করে। জয়োল্লাসে মেতে ওঠে সবাই। তবে করোনা পরিস্থিতিতে এবার ছোট ছোট করে শুধু মণ্ডপ চত্বরেই এই "জয়তারা" উৎসব পালন করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)