Panchayat Election 2023: পঞ্চায়েতে বোর্ড গঠনে রণক্ষেত্র খানাকুল, অশান্তি জেলায় জেলায়...

বাদ গেল না হাওড়ার জগৎবল্লভপুর, পূর্ব মেদিনীপুরের নন্দকুমার, মালদহের চাঁচল ও কোচবিহারের দিনহাটাও।

Updated By: Aug 11, 2023, 10:35 PM IST
Panchayat Election 2023: পঞ্চায়েতে বোর্ড গঠনে রণক্ষেত্র খানাকুল, অশান্তি জেলায় জেলায়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: পঞ্চায়েতে বোর্ড গঠনে অশান্তি অব্য়াহত রাজ্যে। বোমাবাজি, ইটবৃষ্টি, গাড়িতে ভাঙচুর! রণক্ষেত্রের চেহারা নিল হুগলির খানাকুল। বাদ গেল না হাওড়ার জগৎবল্লভপুর, পূর্ব মেদিনীপুরের নন্দকুমার, মালদহের চাঁচল ও কোচবিহারের দিনহাটাও।

আরও পড়ুন: Jadavpur University Student Death: স্বপ্নদীপের রহস্যমৃত্যুতে গ্রেফতার যাদবপুরেরই প্রাক্তনী সৌরভ চৌধুরী

হুগলির খানাকুল ১ নম্বর পঞ্চায়েত আসনসংখ্যা ১৭। ৮ আসন করে আসনে জিতেছে তৃণমূল ও বিজেপি। ১ আসন গিয়েছে সিপিএমের দখলে। বামেদের সমর্থনের শেষপর্যন্ত পঞ্চায়েতে বোর্ড গঠন করল রাজ্যের শাসকদলই।

তারপর? তৃণমূল ও বিজেপি সমর্থকদের মধ্যে তুমুল সংঘর্ষ বাধল। মুড়ি-মুড়কির মতো বোমা পড়ল এলাকায়! সঙ্গে ইটবৃষ্টিও। অগ্নিগর্ভ পরিস্থিতি সামাল দিতে যখন রীতিমতো হিমশিম খেল পুলিস, তখন বিজেপি বিধায়ককে গ্রেফতারের দাবিতে থানা ঘেরাও করে বিক্ষোভ দেখালেন তৃণমূল কর্মীরা।

উত্তপ্ত হয়ে উঠল পূর্ব মেদিনীপুরের নন্দকুমারও। কীভাবে? বোর্ড গঠনের প্রক্রিয়া চলছিল শীতলপুর পশ্চিম গ্রাম পঞ্চায়েতে। ২৩ আসনের পঞ্চায়েতে ১১ আসনে জিতেছে তৃণমূল। ৫ টি করে আসন পেয়েছে বিজেপি ও সিপিএম। ২ আসনে জয়ী নির্দল।

স্থানীয় সূত্রে খবর, সিপিএম ও নির্দলের সমর্থনে শীতলপুর পশ্চিম গ্রাম পঞ্চায়েতে বোর্ড গঠনের কথা ছিল বিজেপির। কিন্তু তার আগেই সিপিএমের এক জয়ী সদস্য়কে গ্রেফতার করে পুলিস। কেন? পুলিস গাড়ি-সহ বেশ কয়েকটি বাইকে ভাঙচুর চলে। তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়।  ভোটাভুটিতে শেষপর্যন্ত বোর্ড গঠন করে তৃণমূল।

এদিকে পঞ্চায়েতে বোর্ড গঠনে তৃণমূলের 'গোষ্ঠীদ্বন্দ্ব' প্রকাশ্যে চলে এল হাওড়ার জগৎবল্লভপুরে। ইসলামপুর গ্রাম পঞ্চায়েতে এবার নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পেয়েছে রাজ্যের শাসকদলই। অভিযোগ, ১৫ সদস্য়ের পঞ্চায়েতে তৃণমূলের গোষ্ঠীতে রয়েছে ১০ জয়ী প্রার্থী, আর অপর গোষ্ঠীতে ৫ জন। এরপর এক পক্ষ যখন বিদায়ী প্রধানকেই ফের প্রধানের পদে বসানোর দাবি তোলে, তখন শুরু হয় গন্ডগোল।

রক্তারক্তি কাণ্ড মালদহে। অভিযোগ, চাঁচলের মহানন্দপুর গ্রাম পঞ্চায়েত ভোটাভুটির মাঝেই হামলার মুখে পড়েন তৃণমূল প্রার্থীরা। ধারালো অস্ত্রে আঘাতে জখম হন শাসকদলের ৬ প্রার্থী ও ১ জন নির্দল।

আরও পড়ুন: Exclusive: 'দেখলাম, হঠাৎ করে একজন ঝাঁপ দিল!' প্রত্যক্ষদর্শীর হাড়হিম বয়ান...

পঞ্চায়েতে নবগঠিত বোর্ডে প্রধান কে হবেন? ধুন্ধুমারকাণ্ড কোচবিহারের দিনহাটায়। স্থানীয় মাতালহাট অঞ্চলে ১৫ টি আসন বিজেপি দখলে। ৭ আসনে জিতেছে তৃণমূল। বিজেপির বিক্ষুদ্ধ গোষ্ঠীর দাবি, যাকে প্রধান পদে চাইছেন তাঁরা, সেই সদস্যকে আটকে রাখা হয়েছে। অপর গোষ্ঠী প্রতিবাদ করে। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে, পুলিসকে লক্ষ্য করে পাথর ছোঁড়া হয় বলে অভিযোগ। পাল্টা লাঠিচার্জ ও টিয়ার গ্যাসের সেল ফাটায় পুলিসও।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.