Malbazar: সারারাত ভারী বৃষ্টি! ভাঙনে দিশাহারা এলাকাবাসী, নদীগর্ভে তলাচ্ছে জমিজমা, গ্রাম...

Malbazar: হুহু করে বাড়ছে নদীর জল। সব থেকে বেশি জল বাড়ছে তিস্তা নদীতে। এই তিস্তার জলে আবার ভাঙন শুরু হয়েছে মাল ব্লকের টোটগাঁওয়ে। দিশাহারা এই এলাকার মানুষ।

Updated By: Jul 26, 2023, 12:32 PM IST
Malbazar: সারারাত ভারী বৃষ্টি! ভাঙনে দিশাহারা এলাকাবাসী, নদীগর্ভে তলাচ্ছে জমিজমা, গ্রাম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গতকাল, মঙ্গলবার রাত থেকে বৃষ্টি শুরু হয়েছে পাহাড় এবং সমতলে। যার জেরে হুহু করে বাড়ছে নদীর জল। সব থেকে বেশি জল বাড়ছে  তিস্তা নদীতে। এই তিস্তার জলে আবার ভাঙন শুরু হয়েছে মাল ব্লকের টোটগাঁওয়ে। দিশাহারা এই এলাকার মানুষ।  টোটগাঁওয়ের পাশাপাশি বিভিন্ন এলাকায় বৃষ্টির জল জমে গিয়ে সমস্যা বেড়েছে। এক রাতের বৃষ্টিতে মাঠঘাট, রাস্তায় জল জমে রয়েছে।

আরও পড়ুন: WB Weather Update: তৈরি হচ্ছে গভীর নিম্নচাপ; ভাসবে দক্ষিণবঙ্গ! কী জানাল আবহাওয়া দফতর

নদী-ভাঙনের আতঙ্কে দুচোখের পাতা এক করতে পারছেন না মালবাজার মহকুমার বাগরাকোট গ্রাম পঞ্চায়েতের টোটগাঁওয়ের বাসিন্দারা। তিস্তার জলে ভেঙেই চলেছে টোটগাঁও। গত ১০-১৫ দিন আগে একবার বড়সড় ভাঙন হয়েছিল। তারপর সেভাবে বৃষ্টি না হওয়ায় ভাঙনের মাত্রা কিছুটা কমেছিল। 

কিন্তু গতরাত থেকে একটানা বৃষ্টির কারণে তিস্তা নদীর জল আবার বেড়েছে। আর এর ফলে আবার ভাঙন শুরু হয়েছে। এখনও পর্যন্ত নদীগর্ভে চলে গিয়েছে বহু কৃষিজমি এবং গাছপালা। রাত থেকে অল্প অল্প করে ভাঙন চলছেই। স্থানীয় মানুষ ভাঙনের হাত থেকে গাছপালা বাঁচাতে নিজেরাই আগে থেকে কেটে নিয়ে চলে যাচ্ছেন। ইতিমধ্যে বিভিন্ন বাড়ির কাছাকাছি চলে এসেছে নদী। যখন-তখন ঘরবাড়ি তিস্তা নদীর গর্ভে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন: West Bengal: এবার পুরীতে গেলে থাকুন সরকারি ব্যবস্থাপনায়, নবান্নের নতুন উদ্যোগ বঙ্গনিবাস...

গ্রামের মানুষের বক্তব্য, গতবছর ৯টি বাড়ি তিস্তার গর্ভে বিলীন হয়ে গিয়েছিল। প্রশাসনের কাছ থেকে গতবছর বাঁধ তৈরির আশ্বাস মিলেছিল। কিন্তু বাস্তবে তা হয়নি। ফলে ভাঙন কোনও ভাবেই আটকানো যাচ্ছে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.