BSF: গ্রেফতার-তল্লাশির ক্ষেত্রে রাজ্যে বাড়ল BSF-র ক্ষমতা, কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত জানালেন রাজ্য বিজেপি সভাপতি

কেন্দ্রের সিদ্ধান্ত কি রাজ্যের ক্ষমতার উপরে হস্তক্ষেপ করবে?

Updated By: Oct 16, 2021, 02:57 PM IST
BSF: গ্রেফতার-তল্লাশির ক্ষেত্রে রাজ্যে বাড়ল BSF-র ক্ষমতা, কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত জানালেন রাজ্য বিজেপি সভাপতি

নিজস্ব প্রতিবেদন: পঞ্জাব, অসম ও পশ্চিমবঙ্গের মতো রাজ্যে বিএসএফের ক্ষমতা বাড়িয়েছে কেন্দ্র। গত ১৩ অক্টোবর কেন্দ্র জানিয়েছে, এখন থেকে ওই তিন রাজ্যের সীমান্ত থেকে ৫০ কিলোমিটার ভেতরে ঢুকে গ্রেফতার তল্লাশি, গ্রেফতার ও বাজেয়াপ্ত করতে পারবে সীমান্তরক্ষী বাহিনী। কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানালেন রাজ্যে বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। এনিয়ে অবশ্য পাল্টা সামালোচনা করেছে সিপিএম।

আরও পড়ুন-Coronavirus: ৭ মাসে সর্বনিম্ন অ্যাক্টিভ রোগীর সংখ্যা, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১৬৬

কেন্দ্রের সিদ্ধান্ত কি রাজ্যের ক্ষমতার উপরে হস্তক্ষেপ করবে? রাজ্য বিজেপি সভাপতি বলেন, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে দেশের সুরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী হবে। অনুপ্রবেশ, চেরাচালান-সহ অন্যান্য দেশবিরোধী কার্যকলাপ কমবে। এতে অসম, পঞ্জাব-সহ বাংলাও উপকৃত হবে। তবে কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে রাজ্য পুলিসের সঙ্গে একটা সংঘাত হতে পারে। কারণ রাজ্য পুলিসের রাজনীতিকরণ হয়েছে। কিন্তু আমি চাইব, বিএসএফ ও রাজ্য পুলিস একসঙ্গে কাজ করুক।

আরও পড়ুন-Umar Mustaq Khandey: LeT কমান্ডার এবং মোস্ট ওয়ান্টেড জঙ্গি আটক পামপোরে

অন্যদিকে কেন্দ্রের ওই সিদ্ধান্তের সমালোচনা করেছে সিপিএম। দলের তরফে এক বিবৃতিতে বলা হয়েছেন,কেন্দ্রের ওই ঘোষণা রাজ্যের ক্ষমতার উপরে হস্তক্ষেপ। আগে যেখানে বিএসএফের ক্ষমতা ছিল ১৫ কিলোমিটার পর্যন্ত সেখানে তা ৫০ কিলোমিটার করা হয়েছে। এত রাজ্যগুলির যুক্তরাষ্ট্রীয় ক্ষমতা খর্ব হবে। রাজ্যগুলির সঙ্গে কথা না বলেই এই সিদ্ধান্ত ঘোষণা করেছে কেন্দ্রে। পুলিসি ব্যবস্থা রাজ্যে এক্তিয়ারভূক্ত। কেন্দ্রে সিদ্ধান্তের ফলে তাতে হাত পড়বে।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)