জেলায় জেলায় 'বিক্ষুব্ধ' তৃণমূলের নির্দল হিসেবে মনোনয়ন, কড়া পদক্ষেপ নেতৃত্বের

টিকিট না পাওয়া অনেক তৃণমূল নেতা-কর্মী নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় নেমে পড়েন। নেতৃত্বের অনুরোধের পরেও বহু বিক্ষুব্ধ নির্দল মনোনয়ন প্রত্যাহার করেননি। তারপরেই কড়া অবস্থান নেয় তৃণমূল। 

Updated By: Feb 18, 2022, 12:54 PM IST
জেলায় জেলায় 'বিক্ষুব্ধ' তৃণমূলের নির্দল হিসেবে মনোনয়ন, কড়া পদক্ষেপ নেতৃত্বের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: পুরসভায় ভোটের মুখে দলের শৃঙ্খলা রক্ষায় কড়া অবস্থান নিয়েছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পুরভোটে (WB Municipal Election 2022) টিকিট না পেয়ে জেলায় জেলায় তৃণমূল ছেড়ে নির্দল প্রার্থী (Rebel Independent Candidates) হিসাবে মনোনয়ন জমা দিয়েছেন তৃণমূলের একাধিক বিক্ষুব্ধ নেতা। এরপরই কড়া পদক্ষেপ নিল তৃণমূল নেতৃত্ব। দল বিরোধী কাজের অভিযোগে তৃণমূল থেকে বহিষ্কার করা হল ২৩ জন সদস্যকে। রানাঘাট সাংগঠনিক জেলা থেকে বহিষ্কার এগারো জন। কৃষ্ণনগর সাংগঠনিক জেলা থেকে বহিষ্কার বারো জন।

শুধু তাই নয়, পুরুলিয়ায় আটজনকে বহিষ্কার করেছে দল। পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম মিলিয়ে  মোট ১৯ জনকে বহিষ্কার করা হয়েছে। পুরভোটে নির্দল হিসেবে মনোনয়ন দেওয়ায় নদিয়ায় ২৩ জনকে এবং বীরভূমে ৩ জনকে বহিষ্কার করেছেন তৃণমূল। তৃণমূল কংগ্রেস নেতৃত্ব বিগত কয়েকদিন ধরেই বলছিল, নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন প্রত্যাহার করতে নইলে ব্যবস্থা নেবে দল। তবে এবার আর হুঁশিয়ারি নয়, ব্যবস্থার নেওয়ার পথেই এগোল তৃণমূল কংগ্রেস। 

প্রসঙ্গত, ২৭ ফেব্রুয়ারি রাজ্যের ১০৮টি পুরসভার ভোট। গত চৌঠা ফেব্রুয়ারি তার প্রার্থী তালিকা প্রকাশ করে তৃণমূল। তারপরই জেলায় জেলায় শাসক শিবিরে বেনজির বিক্ষোভ শুরু হয়। টিকিট না পাওয়া অনেক তৃণমূল নেতা-কর্মী নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় নেমে পড়েন। নেতৃত্বের অনুরোধের পরেও বহু বিক্ষুব্ধ নির্দল মনোনয়ন প্রত্যাহার করেননি। তারপরেই কড়া অবস্থান নেয় তৃণমূল। 

আরও পড়ুন, West Medinipur: সংসারে চরমে অশান্তি, স্ত্রীকে খুন করে ঝুলিয়ে দিল স্বামী!

রাজ্য  শতাধিক পুরসভায় ভোটের মুখে তৃণমূলের শৃঙ্খলারক্ষা কমিটির কড়া নির্দেশিকা পৌঁছচ্ছে জেলায় জেলায়। নির্দেশিকায় বলা হয়েছিল যে, দুদিনের মধ্যে প্রার্থীপদ ছাড়তে হবে তৃণমূলের বিক্ষুব্ধ নির্দলদের। দিন কয়েক আগেই পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, “আগামী ২৭ ফেব্রুয়ারি পুরসভার যে নির্বাচনে আমরা দলের তরফ থেকে জেলার মাধ্যমে যে তালিকা পাঠিয়েছিলাম এবং যাঁরা সর্বভারতীয় তৃণমূলের প্রার্থী হিসাবে আমাদের তৃণমূল কংগ্রেসের প্রতীকে লড়াই করছেন, তাঁরা ছাড়া যাঁরা নির্দল হিসাবে বিভিন্ন জায়গায় দাঁড়িয়েছেন। তাঁদের আমরা অনুরোধ করেছি নাম প্রত্যাহার করার জন্য। ৪৮ ঘণ্টা সময় দিচ্ছি। নইলে তাঁদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে ।”

সূত্রের খবর, তৃণমূলের নদিয়া উত্তর সাংগাঠনিক জেলার ১১ জন ও দক্ষিণ সাংগাঠনিক জেলার ১২ জন ও এক প্রাক্তন কাউন্সিলের স্ত্রী মিলিয়ে মোট ১৩ জনকে বহিষ্কার করা হয়েছে৷ পশ্চিম মেদিনীপুরে বহিষ্কার করা হয়েছে প্রাক্তন কাউন্সিলরসহ ৫ জনকে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.