বর্ধমানে তাপমাত্রা ১৪ ডিগ্রি, কালীপুজোর আগেই শীত বাংলায়?

বেলা বাড়লে শীতের আমেজ উধাও হয়ে যাচ্ছে। এর জন্য বাতাসে থাকা জলীয় বাষ্পকে দায়ী করছে আবহাওয়া দফতর।

Updated By: Nov 7, 2020, 12:12 PM IST
বর্ধমানে তাপমাত্রা ১৪ ডিগ্রি, কালীপুজোর আগেই শীত বাংলায়?

নিজস্ব প্রতিবেদন:  হঠাৎই তাপমাত্রার পারদ নিম্নমুখী। ঠান্ডার আমেজে প্রাণবন্ত গোটা বাংলা। বলাই চলে অকালে শীতের আগমন। কারণ, ডিসেম্বরের আগে শীতের পরশ গায়ে মাখতে মোটে অভ্যস্ত নয় বাংলা।

শনিবার কলকাতার তাপমাত্রা ১৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে পারদ। আবহাওয়াবিদদের অনুমান আগামী তিন থেকে চার দিনে আরও তাপমাত্রা নামবে। শুধু কলকাতায় নয় জেলায় জেলায় তাপমাত্রাও নেমে রোজনামচায় ঢুকে পড়েছে শীতের আমেজ।

পশ্চিম বর্ধমানের তাপমাত্রা ১৪ ডিগ্রি। তবে কলকাতায় সকাল ও রাতে শীতভাব থাকলেও বেলা বাড়লে শীতের আমেজ উধাও হয়ে যাচ্ছে। এর জন্য বাতাসে থাকা জলীয় বাষ্পকে দায়ী করছে আবহাওয়া দফতর। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি।

আগামী চার দিনে পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লি উত্তর প্রদেশ বিহার উড়িষ্যা ও বাংলায় তিন ডিগ্রি পর্যন্ত পারদ নামতে পারে বলে অনুমান হাওয়া অফিসের।

উড়িষ্যাতে ঘন কুয়াশা ও হালকা বৃষ্টির পূর্বাভাস। আগামী তিন-চার দিন দক্ষিণ-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে এবং ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হবে তামিলনাড়ু পন্ডিচেরি কেরালা কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা।
আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে তামিলনাড়ুতে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে সোম-মঙ্গলবার নাগাদ ভারী বৃষ্টির পূর্বাভাস। নিম্নচাপের ফলে মঙ্গলবারের পরে তাপমাত্রা বাড়ার আশঙ্কা করছে আবহাওয়া দফতর। 

.